কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈশ্বিক মূল্যস্ফীতি কমবে, প্রবৃদ্ধি কমে হবে ৩%

প্রথম আলো প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ১১:৩৩

বিশ্ব অর্থনীতিতে গত ২০২২ সালের তুলনায় চলতি ২০২৩ ও আগামী ২০২৪ সালে দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি কমবে। বৈশ্বিক অর্থনীতিতে ২০২২ সালে যেখানে ৩ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল, সেখানে চলতি বছরে তা কমে ৩ শতাংশে নেমে আসবে। আর ২০২৪ সালেও প্রবৃদ্ধি হবে ৩ শতাংশ।


এদিকে মূল্যস্ফীতি মোকাবিলায় দেশে দেশে কেন্দ্রীয় ব্যাংকগুলো নীতি সুদহার বাড়ানোর ফলে তা তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে ইতিবাচক প্রভাব ফেলছে। সেই সুবাদে বৈশ্বিক গড় মূল্যস্ফীতি কমে চলতি ২০২৩ সালে ৬ দশমিক ৮ শতাংশে এবং ২০২৪ সালে আরও কমে ৫ দশমিক ২ শতাংশে নেমে আসবে, যা ২০২২ সালে ছিল ৮ দশমিক ৭ শতাংশ।  


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেট: নিয়ার টার্ম রেজিলিয়েন্স, পারসিসটেন্ট চ্যালেঞ্জেস’ শীর্ষক প্রতিবেদনে বৈশ্বিক প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশিত হয়। সংস্থাটির এবারের পূর্বাভাস, গত এপ্রিলের ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ বা বিশ্ব অর্থনৈতিক পূর্বাভাস’ নামের প্রতিবেদনের চেয়ে সামান্য বেশি। তবে নতুন প্রাক্কলনটি ঐতিহাসিক মানদণ্ড বিবেচনায় দুর্বলই রয়ে গেছে। যেমন, ২০২৩ ও ২০২৪ সালের জন্য বৈশ্বিক অর্থনীতিতে যে হারে প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে, তা ২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বার্ষিক গড়ের চেয়ে কম। তখন বিশ্ব অর্থনীতিতে ৩ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও