কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বার্ধক্যে বিষণ্নতা কেন হয়, জানেন?

প্রথম আলো প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ০৯:০২

প্রায়ই এ কথা আমরা শুনে থাকি, বয়স একটা সংখ্যামাত্র। মনের দিক থেকে যদি তরুণ থাকতে পারেন, তাহলে বয়স কোনো ব্যাপার নয়! কথাটি অনেকাংশে ঠিক। আবার চাইলেও আমরা সব সময় আমাদের বুড়িয়ে যাওয়া ঠেকাতে পারি না। কালের পরিক্রমায় বয়স বাড়ে, পরিবর্তন হয় আশপাশের। টগবগে তরুণও একসময় প্রবীণ হন। আমাদের জাতীয় প্রবীণ নীতিমালা অনুযায়ী ষাট বছরের ওপর যাঁদের বয়স, তাঁরাই প্রবীণ হিসেবে অভিহিত হবেন। কিন্তু কেউ কেউ আরও বেশি দিন পর্যন্ত মনের তারুণ্য ধরে রাখতে পারেন। মনের তারুণ্য যখন একটু একটু করে ক্ষয় হতে থাকে, তখনই দেখা দেয় বার্ধক্য, বাড়তে থাকে বিষণ্নতাসহ মনের নানা সমস্যা।


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তন অবশ্যম্ভাবী। বার্ধক্যে কমবেশি সবারই ছোট-বড় সমস্যা দেখা দেয়। সবাই কেবল শারীরিক সমস্যার দিকে বেশি মনোযোগ দেন, যার ফলে মানসিক বিষয়গুলো উপেক্ষিত থাকে। বার্ধক্যে সাধারণত যেসব মানসিক সমস্যা বেশি দেখা দেয়, তা হলো, উদ্বেগ, বিষণ্নতা, ঘুমের সমস্যা, স্মৃতিভ্রম ইত্যাদি। ২০১৮ সালের জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপের তথ্য বলছে, বাংলাদেশে প্রবীণদের মানসিক রোগের হার অনেক বেশি। ৫০ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের প্রতি ১০০ জনে ২২ জন আর ষাটোর্ধ্ব মানুষের মধ্যে প্রতি ১০০ জনে ২৮ জন কোনো না কোনো মানসিক সমস্যায় ভুগছেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানসিক সমস্যার ঝুঁকিও বেড়ে যায়।


বার্ধক্যে কেন মানসিক সমস্যা?


বার্ধক্যে মানসিক সমস্যা হওয়ার মূল কারণ দুটি। মনোসামাজিক অবস্থার পরিবর্তন ও দীর্ঘমেয়াদি শারীরিক রোগ।


মনোসামাজিক পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে—


সুনির্দিষ্ট কাজের অভাব: বার্ধক্যে কর্মক্ষমতা কমে যায়, স্বাভাবিক নিয়মে বা শারীরিক সমস্যার কারণে কাজ থেকে অবসর নিতে হয়। অবসরজনিত একঘেয়েমি একজন প্রবীণকে বিষণ্ন করে তোলে।


একাকিত্ব: পড়ালেখা বা পেশাগত কারণে বা বিয়ে করে সন্তানেরা দূরে চলে যান। বার্ধক্যে জীবনসঙ্গীর মৃত্যুও হতে পারে। ফলে একাকিত্ব পেয়ে বসে। পাখির বাসা থেকে একে একে সব পাখি উড়ে যেতে থাকে। এ অবস্থায় যে বিষণ্নতা হয়, তাকে বলে ‘এম্পটি নেস্ট সিনড্রোম’।


আর্থিক সংকট: কাজ নেই। সঞ্চয়ও ফুরিয়ে আসছে। শুরু হয় আর্থিক টানাপোড়েন, যা উদ্বেগ, বিষণ্নতাসহ নানান মানসিক সমস্যা বাড়ায়।


সামাজিক পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারা: দ্রুত নগরায়ণ ঘটছে। চারপাশের পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। প্রজন্ম ব্যবধান থেকেও তাই দেখা দিতে পারে মানসিক সমস্যা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও