কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গু রোগীর খাবার

সমকাল প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ০৭:৩১

সারাদেশে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু রোগীর ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হলো প্লাটিলেট কমে যাওয়া। ডেঙ্গুর সঙ্গে লড়তে তাই মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই জরুরি। ডেঙ্গু রোগীর জন্য সহজপাচ্য খাবার ও পানীয়ের রেসিপি দিয়েছেন আলিফ রিফাত।


পাতলা খিচুড়ি


উপকরণ : পোলাও চাল বা আতপ চাল ১/৩ কাপ, মসুর ডাল ১/৩ কাপ, মুরগির মাংস কুচি ১/২ কাপ, বরবটি, মিষ্টি কুমড়া, গাজর, পালং শাক, কলমি শাক, ব্রকলি, বিট ইত্যাদি সবজি ১/২ কাপ, আদা কুচি ১/৩ চা চামচ, রসুন কুচি ১/৩ চা চামচ, পেঁয়াজ কুচি ১টা, সয়াবিন তেল ১ চা চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, এলাচ ১টা, লবঙ্গ ২টা, দারচিনি ১ টুকরা, তেজপাতা ১টা, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচামরিচ ১টা, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।


প্রস্তুত প্রণালি : কাঁচামরিচ ও ধনে পাতা বাদে বাকি সব একত্রে মাখিয়ে এমনভাবে পানি দিতে হবে যেন চাল, ডাল, মাংস, সবজি ভালোভাবে সিদ্ধ হবে কিন্তু পাতলা ঝোল ঝোলও থাকবে। নামানোর সময় কাঁচামরিচ ও ধনে পাতা দিয়ে নামিয়ে নিতে হবে।


টক দইয়ের ঘোল


উপকরণ : টক দই ১ কাপ, পানি ১ কাপ, লেবুর রস ১ চামচ, বিট লবণ পরিমাণ মতো, খাবার লবণ স্বাদমতো, পুদিনা পাতা সামান্য, চিনি সামান্য (ঐচ্ছিক)। প্রস্তুত প্রণালি: সব উপকরণ একত্রে ব্লেন্ড করে নিলেই ঘোল তৈরি হয়ে যাবে।


লেবু-আমলকীর শরবত


উপকরণ : লেবুর রস ২ চা চামচ, আমলকীর রস ২ চা চামচ, বিট লবণ ১ চিমটি, চিনির সিরাপ ও পানি পরিমাণ মতো। প্রস্তুত প্রণালি : একটি গ্লাসে ২ চা চামচ লেবুর রস, ২ চা চামচ আমলকীর রস ও স্বাদমতো চিনির সিরাপ নিয়ে পরিমাণ মতো পানি ও বিট লবণ মিশিয়ে নিলেই শরবত রেডি হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও