কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিজেকে ভালোবাসুন

সমকাল প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ০৭:৩১

আত্মবিশ্বাস তৈরিতে আত্মপ্রেম এবং নিজেকে ভালোবাসা খুবই গুরুত্বপূর্ণ। আত্মবিশ্বাস কম থাকলে কোনো কাজে এগিয়ে যাওয়া এবং নিজেকে অনুভব করা কঠিন হয়ে পড়ে। আত্মপ্রেম আসলে কী তা বোঝাটা কখনও কখনও চ্যালেঞ্জিং মনে হতে পারে। নিজেকে কীভাবে ভালোবাসবেন তা জানাতেই আজকের প্রতিবেদন।


যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ওয়েবসাইট ‘ভেরিওয়েল মাইন্ড’-এর প্রতিবেদনে ভালো থাকার কিছু কৌশল জানানো হয়েছে।


অন্যদের সঙ্গে নিজেকে তুলনা করবেন না: তুলনা হলো আত্মপ্রেমের অন্যতম বড় শত্রু। যখন আমরা অন্যদের সঙ্গে নিজেদের তুলনা করি, তখন বিশ্বাস করতে শুরু করি আমরা যথেষ্ট ভালো নেই। এটা ঠিক নয়। এর পরিবর্তে, নিজের ওপর ফোকাস করুন। অন্যের অর্জন নিয়ে না ভেবে নিজের সাফল্য উদযাপন করুন।


মনে রাখবেন, প্রত্যেকের নিজস্ব গল্প এবং জীবনের অভিজ্ঞতা রয়েছে। তাই অন্যরা যা করছে তার ওপর খুব বেশি জোর দেওয়ার চেষ্টা করবেন না।


সীমানা নির্ধারণ করুন: সম্পর্কের সীমারেখা অন্যদের প্রতি সম্মান দেখানোর সময় আবেগ এবং আচরণ নিয়ন্ত্রণে থাকতে সাহায্য করে।


যদি কোনো নির্দিষ্ট পরিস্থিতি বা ব্যক্তির জন্য অস্বস্তি বোধ করেন, তাহলে কোন আচরণ গ্রহণযোগ্য এবং কোনটি নয় তা তাদের জানাতে দৃঢ় থাকুন। সম্পর্কের সীমানা নির্ধারণ আপনাকে ভালো থাকতে সাহায্য করবে।


অন্যরা আপনাকে সুখী করবে এমন প্রত্যাশা করবেন না: এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনাকে খুশি করার জন্য অন্য কারও প্রয়োজন নেই। আপনি যখন নিজেকে নিঃশর্তভাবে ভালোবাসতে শিখবেন এবং ভেতরে তৃপ্তি পাবেন, তখন আর কারও ওপর নির্ভর করবেন না।


যেকোনো সম্পর্ক একতরফা নয় বরং পারস্পরিক শ্রদ্ধা এবং নিঃশর্ত ভালোবাসার ওপর ভিত্তি করে গড়ে ওঠে।


অন্যদের মতামতের ওপর আপনার মূল্য নির্ধারণ করবেন না: এটা মনে রাখবেন, আপনার সম্পর্কে অন্যদের চিন্তাভাবনা এবং অনুভূতি আপনাকে সংজ্ঞায়িত করে না। প্রত্যেকেরই আলাদা মূল্যবোধ, বিশ্বাস এবং দৃষ্টিভঙ্গি রয়েছে, তাই তারা যা বলে তা খুব ব্যক্তিগতভাবে না নেওয়ার চেষ্টা করুন।


দিনের শেষে, শুধু আপনিই নিজেকে ভালো জানেন। আপনি কীভাবে জীবনযাপন করতে চান সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আপনার আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও