কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে প্রশ্নগুলো করলে লোকে আপনাকে অভদ্র বা অবিবেচক ভাবতে পারে

প্রথম আলো প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ১০:০২

কত মানুষের সঙ্গেই তো রোজ কথা বলি আমরা। সুখ-দুঃখের অভিজ্ঞতা ভাগ করে নিই। কথা প্রসঙ্গে কিংবা বিনা প্রসঙ্গেই অনেক সময় অন্যকে নানা প্রশ্ন করি। তবে সব প্রশ্ন সবাইকে করতে নেই, সব কথা সবাইকে বলতে নেই। আলাপে এই সীমা মেনে চলাটা খুব জরুরি। অনেক প্রশ্ন বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। অনেক কথা অন্যের মনে আঘাত দেয়। বিবেকসম্পন্ন মানুষ হিসেবে এসব প্রসঙ্গ এড়িয়ে চলা উচিত, এমনকি আপনি যদি আত্মীয়ও হন।


বিয়ে করছেন কবে?


একটা নির্দিষ্ট বয়সে বিয়ে করাটা সমাজের প্রচলিত রীতি। তবে সবাইকেই যে একই ধাঁচে চলতে হবে, তা কিন্তু নয়। পরিচিত কেউ বিয়ে করলে আপনি তা সময়মতো জানতেই পারবেন। এ নিয়ে বাড়তি উৎসাহ দেখানোটা অভদ্রতা। কে কখন বিয়ে করবেন, আদৌ করবেন কি না, এসব প্রশ্নের মাধ্যমে আপনি কিন্তু নিজেকেই বিবেচনাবোধহীন মানুষ হিসেবে উপস্থাপন করছেন। অবিবাহিত নারীকেই অধিকাংশ ক্ষেত্রে এসব প্রশ্নের সম্মুখীন হতে হয়। তিনি উচ্চশিক্ষিত হলে তাঁর শিক্ষার প্রতি নেতিবাচক ইঙ্গিতও করেন কেউ কেউ। অবিবাহিত নারীর মা-বাবাও রেহাই পান না। এসব প্রশ্ন এবং বাক্য কোনোটাই সুরুচির পরিচায়ক নয়।


বাচ্চা নিচ্ছেন কবে?


বিয়ের পর কোন দম্পতি কখন সন্তান নেওয়ার পরিকল্পনা করবেন, এটা তাঁদের ব্যক্তিগত বিষয়। আবার পরিকল্পনা করলেও তাঁরা কখন মা-বাবা হবেন, তা কিন্তু নির্দিষ্টভাবে কেউ জানেন না। শারীরিক অসুবিধার কারণে অনেক দম্পতি চিকিৎসাধীন থাকেন। এসব উটকো প্রশ্ন মাত্রই তাঁদের জন্য মানসিক আঘাত।


সংসার করতে পারলে না?


বিবাহবিচ্ছেদ হলে কাউকে এমন প্রশ্ন করতে নেই, যা তাঁকে কষ্ট দিতে পারে। পুনরায় বিয়ে করার জন্য চাপ দেওয়াও ঠিক না। এগুলো সবই ব্যক্তিগত বিষয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও