কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫ ভুল: মেকআপ তোলার সময়ে এড়িয়ে না চললেই ত্বকে বয়সের ছাপ পড়বে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ১০:১৪

স্কুল-কলেজে যাওয়াই হোক কিংবা অফিসের মিটিং— তাড়াহুড়ো করে বেরোলেও প্রতি দিন রূপটানটুকু ভোলেন বহু তরুণী। তবে অনেকেই ভুলে যান বাড়ি ফিরে সেই রূপটান তুলতে! আর এই ছোট্ট ভুলই ত্বকের বিপদ ডেকে আনে।


গ্রীষ্মপ্রধান এই দেশে প্যাচপেচে গরম আর ঘামের সঙ্গে পাল্লা দিয়ে ত্বককে ভাল রাখার চেষ্টা করতেই হয়। সে চেষ্টায় ঘাটতি না রাখার চেষ্টাই করেন অধিকাংশ মহিলা। কিন্তু সারা দিন কাজের পর বাড়ি ফিরে অনেকেই মেক আপ তোলার ক্ষেত্রে আলস্য দেখান। চটজলদি মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন। এই সব ভুলের হাত ধরেই ত্বকের শুষ্কতা, ব্রণর মতো একাধিক সমস্যা দেখা দেয়। অকালে বলিরেখাও দেখা দিতে পারে। জেনে নিন, মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।


১) ক্লিনজার ব্যবহার করুন মেক আপ রিমুভার হিসাবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। তবে ক্লিনজারের পর ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মেকআপ তোলার সময়ে গরম জল ব্যবহার করবেন না। ভাল ভাবে মেকআপ তোলার জন্য গরম জলের ভাপ নিতে পারেন মিনিট খানেকের জন্য। এতে ত্বকের রন্ধ্রগুলি আলগা হয়ে যাবে এবং মেক আপ খুব সহজে উঠে আসবে।


২) চোখের মেক আপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেক আপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল।


৩) মেকআপ তোলার সময়ে খুব কোমল হাতে কাজ সারতে হবে। খুব বেশি ঘষাঘষি করলেও কিন্তু ত্বকের বারোটা বাজে। মেক আপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলা ভাব মুছে ফেলুন। তার পর জল ও ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।


৪) বাজারে মেকআপ তোলার একাধিক মিশ্রণ পাওয়া যায়। তবে সবার ত্বকের জন্য সব ধরনের মিশ্রণ উপযুক্ত নয়। অনেকের মুখেই র‌্যাশ বেরিয়ে যায়। সে ক্ষেত্রে ভাল নারকেল তেলের উপরেই ভারসা রাখা ভাল।


৫) মেকআপ তোলার পর ত্বক অনেক সময়ে শুষ্ক হয়ে যায়, তাই মেক আপ তোলার পর সারা মুখে ভাল করে মেখে নিন ময়েশ্চারাইজার। এতে ত্বক কোমল ও উজ্জল থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও