কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিগারেট বেচে রেকর্ড মুনাফা বিএটিবিসির, ছয় মাসে ২১ হাজার কোটি টাকার ব্যবসা

প্রথম আলো প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ০৭:৩২

দেশের অর্থনীতি যখন চাপে, মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ যখন হিমশিম খাচ্ছে, তখন তামাকজাত পণ্য বিক্রি বেড়েছে হু হু করে। আর তাতেই সিগারেট বিক্রি করে রেকর্ড আয় ও মুনাফা করেছে তামাক পণ্য বাজারজাতকারী বহুজাতিক ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)।


বিএটিবির পক্ষ থেকে গতকাল সোমবার চলতি বছরের অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি–জুন) কোম্পানিটি ২১ হাজার ২৩০ কোটি টাকার রেকর্ড সিগারেট ও তামাকজাত পণ্য বিক্রি করেছে। আর এ বিক্রির বিপরীতে সব খরচ ও কর বাদ দেওয়ার পর কোম্পানিটি মুনাফা করেছে ৯৫০ কোটি টাকা। মুনাফার ক্ষেত্রেও কোম্পানিটি রেকর্ড করেছে।


২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত কোম্পানিটির ১৩ বছরের অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, চলতি বছর কোম্পানিটি যে ব্যবসা ও মুনাফা করেছে, তা গত ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ।


২০১০ সালের অর্ধবার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ওই বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির ব্যবসা ছিল মাত্র ৩ হাজার ৩৭৬ কোটি টাকার। আর সে বছর কোম্পানিটির নিট মুনাফা ছিল ১৫৪ কোটি টাকা। সেখানে চলতি বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির ব্যবসা করেছে ২১ হাজার ২৩০ কোটি টাকার। আর নিট মুনাফা করেছে ৯৫০ কোটি টাকা। সেই হিসাবে ১৩ বছরে বহুজাতিক এ কোম্পানিটির আয় ও মুনাফা ছয় গুণের বেশি বেড়েছে। গত জানুয়ারি থেকে জুন—এ ছয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৯ পয়সায়, গত বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ৯৩ পয়সা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও