কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাণিজ্য বৃদ্ধিতে ছয় শিল্পখাতে গুরুত্ব জাপানের

প্রথম আলো প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১৪:৩২

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার পর অর্থনৈতিক উন্নয়ন ও ২০৪১ সালের রূপকল্প বাস্তবায়নে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় জাপান। এ জন্য সম্ভাবনাময় ছয়টি শিল্প খাতকে চিহ্নিত করেছে তারা। দেশটি বলছে, উভয় দেশ সরকারি–বেসরকারি যৌথ উদ্যোগে কাজ করলে এসব খাতে দৃশ্যমান অগ্রগতি অর্জন করা সম্ভব হবে।


রাজধানীর একটি হোটেলে গতকাল রোববার বাংলাদেশ-জাপানের অর্থনৈতিক সম্পর্কের পরবর্তী ৫০ বছরে শিল্পের মানোন্নয়ন বিষয়ে আয়োজিত এক সম্মেলনে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব বিষয় তুলে ধরা হয়েছে।


জাপানের বৈদেশিক বাণিজ্য সংস্থা জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।


সম্মেলনে বলা হয়, বাংলাদেশের তৈরি পোশাক, সরবরাহ ব্যবস্থা, পরিবেশবান্ধব টেকসই জ্বালানি, ভারী শিল্প স্থাপন, চক্রাকার অর্থনীতি ও তথ্যপ্রযুক্তি—এই ছয় খাতে বাংলাদেশের ভবিষ্যৎ উন্নয়ন সহযোগী হতে চায় জাপান। এর মধ্যে তৈরি পোশাক খাতে কৃত্রিম তন্তু দিয়ে উচ্চ মূল্যের পোশাক তৈরি ও পণ্যবৈচিত্র্য বাড়ানোর পরামর্শ দিয়েছে জাপান। এ ছাড়া ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ বৈশ্বিক সরবরাহ খাতের অন্যতম কেন্দ্র হতে পারে বলে মনে করে জাপান। ফলে এই দুই খাতসহ মোট ছয়টি সম্ভাবনাময় খাতে বিনিয়োগে আগ্রহী দেশটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও