কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশুর ফাস্ট ফুড খাওয়ার আসক্তি কমাবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১৪:০১

সন্তানকে নিয়ে বাবা-মায়েদের সবচেয়ে বড় উদ্বেগের মধ্যে একটি হল শিশুদের পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ানো। এখন শিশুরা খাওয়া-দা ওয়া নিয়ে প্রায়ই বিরক্ত করে। স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে তারা অস্বাস্থ্যকর চর্বি এবং শর্করাযুক্ত ফাস্ট ফুড খেতে চায়। কিন্তু এসব খাবার শিশুদের শৈশবকালীন স্থূলতা বাড়ানোর সাথে সাথে পরবর্তীতে নানা স্বাস্থ্য জটিলতা তৈরি করে।


শিশুর ফাস্ট ফুড খাওয়ার আসক্তি কমাতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-


শিশুর জন্য অনুকরণীয় হোন: শিশুরা প্রায়শই তাদের বাবা-মাকে অনুকরণ করে এবং তাদের উপর নির্ভর করে। এ কারণে, ফাস্ট ফুডের পরিবর্তে ঘরেই পুষ্টিকর খাবার তৈরির উদাহরণ তৈরি করুন।তাদের বোঝান স্বাস্থ্যকর খাবারও সুস্বাদু হতে পারে।


শিশুদের সঙ্গে খাবার নিয়ে কথা বলুন: শিশুদের সুষম খাদ্যের গুরুত্ব সম্পর্কে শেখান। পাশাপাশি অতিরিক্ত ফাস্ট-ফুড খাওয়ার নেতিবাচক প্রভাবগুলি ব্যাখ্যা করুন। খাবারের পুষ্টির মান এবং ঘন ঘন প্রক্রিয়াজাত খাবার খাওয়ার ক্ষতিকর দিকগুলো জানান।


খাবার পরিকল্পনা এবং তৈরিতে তাদের অন্তর্ভক্ত করুন: খাবার পরিকল্পনা এবং তৈরিতে শিশুদের সক্রিয়ভাবে জড়িত করুন, তাদের পরামর্শ নিন এবং বাস্তবায়নের চেষ্টা করুন। দোকানে গিয়ে তাদের ফল এবং সবজি বাছাই করতে দিন। রান্নাঘরে কাজে সাহায্য চান। এতে তাদের বাড়ির খাবারের প্রতি আগ্রহ তৈরি হবে।


ফাস্ট ফুডকে ট্রিট হিসাবে দেওয়া সীমিত করুন: ফাস্ট ফুডকে পুরোপুরি না বলার পরিবর্তে,  মাঝে মাঝে খাবারের তালিকায় অন্তর্ভুক্ত করুন। সপ্তাহে একবার বা বিশেষ অনুষ্ঠানের জন্য কত ঘন ঘন এটি খাওয়া যেতে পারে সে সম্পর্কে স্পষ্ট নিয়ম সেট করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও