কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলে মেথি ব্যবহার করার উপকারিতা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১৩:৪৪

চুল ভালো রাখার জন্য যেসব উপাদান বেশি কার্যকরী তার মধ্যে মেথি অন্যতম। উপকারী এই দানায় রয়েছে চুল ভালো রাখার মতো একাধিক উপাদান। চুলের দ্রুত বৃদ্ধি এবং এর উজ্জ্বলতা বাড়াতেও কাজ করে মেথি। তবে চুলের যত্নে মেথি ভালো রাখতে চাইলে জানতে হবে এটি ব্যবহারের নিয়ম। সঠিকভাবে যত্ন নিলে খুব সহজেই চুল ভালো রাখতে পারবেন। 


মেথির উপকারিতা


চুল ভালো রাখতে মেথির রয়েছে অনেক উপকারিতা। এটি চুল পড়া কমায়, দ্রুত বৃদ্ধিতে ভূমিকা রাখে এবং চুল করে ঝলমলে। এমন চুল পাওয়া সবারই কাঙ্ক্ষিত। আপনি যদি সহজেই সুন্দর চুল পেতে চান তবে মেথি ব্যবহার করতে পারেন। এতে অল্প খরচে এবং ঘরোয়া উপায়েই কাঙ্ক্ষিত চুল পাওয়া সম্ভব।


চুল পড়া কমায়


মেথিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যে কারণে এটি চুল ভালো রাখতে এবং স্ক্যাল্পের সুস্থতা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উপকারী এই দানায় থাকে প্রচুর ভিটামিন এ, কে ও সি। এই ভিটামিনগুলো চুল পড়ার সমস্যা বন্ধ করতে এবং স্ক্যাল্প স্বাস্থ্যকর রাখতে ভীষণ কার্যকরী।


প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে


মেথিতে থাকে ফলিক অ্যাসিড, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন ও প্রোটিনও। চুলের বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি চুল পড়া কমানো এবং প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে এটি। চুলের যত্নে নিয়মিত মেথি ব্যবহার করতে পারেন। এতে আলাদা করে কন্ডিশনার ব্যবহার না করলেও সমস্যা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও