কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মা হলো ‘পুরুষ’ গরিলা!

দেশ রূপান্তর আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১২:৪৩

চার বছর ধরে যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের কলম্বাস জু অ্যান্ড অ্যাকোয়ারিয়ামে বাস করছে প্রাণীটি। সেখানকার প্রাণী-গবেষক থেকে শুরু করে সবাই জানেন সেটি পুরুষ। কিন্তু সম্প্রতি সবাইকে চমকে দিয়ে একটি সুস্থ বাচ্চার জন্ম দিয়েছে প্রাণীটি। কলম্বাস চিড়িয়াখানার সুলি নামের গরিলাটির ক্ষেত্রে ঘটা এ ঘটনা সংবাদমাধ্যমে আসার পর চমকে গিয়েছে বিশ্বও।


বিবিসি জানাচ্ছে, কলম্বাস জু অ্যান্ড অ্যাকোয়ারিয়াম গত শুক্রবার (২১ জুলাই) তাদের ফেসবুক পোস্টে বলেছে, সপ্তাহান্তে গরিলার বাচ্চাটি চিড়িয়াখানায় জন্মেছে। ২২ ও ২৩ জুলাই দর্শনার্থীরা গরিলার বাচ্চাটির দেখা পাবেন। সুলির বাচ্চা জন্মদানের ঘটনায় চিড়িয়াখানা


কর্র্তৃপক্ষ হতবাক হয়ে গেছে। কারণ, জন্মের পর থেকেই সবার ধারণা ছিল, সুলি নামের গরিলাটি পুরুষ। সুলি এ চিড়িয়াখানায় চার বছর ধরে আছে। তবে সংরক্ষণ দল সুলির বাচ্চা জন্ম দেওয়ার ঘটনাকে বিপন্ন প্রজাতির জন্য যুগান্তকারী মুহূর্ত হিসেবে প্রশংসা করছে।


তবে কেউ কেউ মনে করছেন, রাতারাতি সুলির লিঙ্গ পরিবর্তন হয়ে থাকতে পারে; যেটি চিড়িয়াখানার কেউ খেয়াল করেননি। অবশ্য কলম্বাস জু অ্যান্ড অ্যাকোয়ারিয়ামের এক পশুচিকিৎসক বলেছেন, আট বছর বয়স না হওয়া পর্যন্ত গরিলাদের লিঙ্গ নির্ধারণ কঠিন। এ সময় পর্যন্ত পুরুষ ও নারী গরিলা দেখতে প্রায় একইরকম। এ ছাড়া এদের যৌনাঙ্গও বোঝা যায় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে