কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষায় আছ যারা, তোমাদের জন্য এ লেখা

প্রথম আলো প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১১:০২

ভর্তির এ মৌসুমে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের মনে দুটি প্রশ্ন অনেক সময়ই উঁকিঝুঁকি মারে—‘কোন বিশ্ববিদ্যালয়ে পড়ব? কোন বিষয় নিয়ে পড়লে আমার জন্য ভালো হবে?’ তাই তোমরা যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষায় আছ, তোমাদের কথা মাথায় রেখেই আজ নিজের অভিজ্ঞতা থেকে কয়েকটি পরামর্শ দেওয়ার চেষ্টা করব।


যেকোনো শিক্ষার্থীর জীবনে উচ্চশিক্ষা একটি গুরুত্বপূর্ণ ধাপ। কারণ, এটার ওপর তোমার ক্যারিয়ারও অনেকখানি নির্ভর করছে। কিন্তু আমাদের অনেকেই কোনো ধরনের বাছবিচার না করে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোকে প্রথম পছন্দ বানিয়ে ফেলি। একবারও ভেবে দেখি না, এখানে আদৌ আমাদের পছন্দের বিষয় আছে কি না, পড়াশোনার মান এখন কেমন, অ্যালামনাই নেটওয়ার্ক কতটা শক্তিশালী, নিজের বাসা থেকে এই শিক্ষাপ্রতিষ্ঠানের দূরত্ব কতটা, আসা-যাওয়ার যাতায়াত ভাড়া কিংবা আনুষঙ্গিক খরচ কেমন, সহশিক্ষা কার্যক্রমের সুযোগ কতখানি...। আসলে এই সবকিছু বিবেচনা করেই নিজের জন্য সেরা বিশ্ববিদ্যালয়টি বাছাই করা উচিত।


কোন বিষয়টি তোমার জন্য


সঠিক বিশ্ববিদ্যালয় নির্বাচন করা যেমন জরুরি, তেমনি কোন বিষয় নিয়ে পড়বে—তা নিয়ে একটা পূর্ণাঙ্গ পরিকল্পনা থাকাও গুরুত্বপূর্ণ। কোন বিষয়ে তোমার আগ্রহ, এর পাশাপাশি দেশে ও দেশের বাইরে চাকরির সুযোগ কেমন, ১০ বছর পর এর চাহিদা কেমন থাকবে, কোন কোন পেশায় যাওয়ার সুযোগ আছে—এগুলোও বিবেচনায় রাখতে হবে। তবে বর্তমান যুগে তুমি চাইলে বিবিএ পড়েও প্রযুক্তিপ্রতিষ্ঠানের নেতৃত্ব দিতে পারো। আবার কোডিং বা প্রোগ্রামিং শিখে যেকোনো সাধারণ বিষয়ে পড়েও তুমি নামী প্রতিষ্ঠানে প্রযুক্তিসংক্রান্ত কাজ করতে পারবে। তাই নিজের আগ্রহের বিষয় নিয়ে পড়তে চাইলে কীভাবে এ সম্পর্কে আরও দক্ষ হওয়া যায়, সে বিষয় খেয়াল রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও