কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফরিদপুরের জন হাট: যেখানে শ্রম বিক্রি হয়

ডেইলি স্টার ফরিদপুর সদর প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ০৯:৩১

ফরিদপুরসহ আশপাশের জেলাগুলোয় চলছে পাট কাটার মৌসুম, তাই এসব জেলাতে শ্রমিকের চাহিদা বেড়েছে। ফলে, দেশের নানান স্থান থেকে মানুষ এসে ভিড় করছেন ফরিদপুরের 'জন হাটে', এটি মূলত শ্রম বিক্রির হাট।


ফরিদপুর শহরের পশ্চিম গোয়ালচামট এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কের উত্তর পাশে ৩০ শতাংশ জমির ওপর স্থানীয়দের কাছে 'জন হাট' হিসেবে পরিচিত এই হাটটি। মূলত ফরিদপুরসহ এই অঞ্চলে শ্রমিকের চাহিদা বেশি থাকে, বিশেষ করে ফসল রোপণ ও কাটার সময়। সেই প্রয়োজন থেকেই এই হাটটি গড়ে ওঠে।


হাট কর্তৃপক্ষ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, হাটটি ৫০ বছরের বেশি পুরনো। শুরুতে এটি শহরের হাজি শরীয়তউল্লাহ বাজারের দক্ষিণ পাশের গলিতে ছিল। কিন্তু, ২০০৭ সালে গোয়ালচামট মহল্লার পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় স্থানান্তর হয় এবং ২০১৬ সালে সেখান থেকে উচ্ছেদ করা হয়।


উচ্ছেদের ৭ মাস পর ফরিদপুর শহরের মোল্লা বাড়ী এলাকার বাসিন্দা মো. আবুল কালাম শেখ ওরফে বাবু শেখ বর্তমানে স্থানে আবার হাট বসান।


২০১৭ সালের শুরুর দিকে হাটটি ফরিদপুরের বাইপাস এলাকায় নিয়ে যান স্থানীয় এক রাজনীতিক। কিন্তু, ২০১৯ সালে করোনা মহামারি শুরু হলে হাটটি আবার বন্ধ হয়ে যায়। পরে ২০২০ আবারও মো. আবুল কালাম স্থানীয় প্রশাসনের সহায়তায় হাটটি বর্তমান স্থানে ফিরিয়ে আনেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও