কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজনৈতিক পরিচয়ে ক্ষমতার দাপট বন্ধ হোক

প্রথম আলো মেহেরপুর সদর সম্পাদকীয় প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ০৭:৩১

রাজনৈতিক পরিচয় যে একটা ক্ষমতা, আর সেই ক্ষমতার বলে আমজনতার সঙ্গে যা খুশি তা–ই করা যায়—এর একটা দৃষ্টান্ত স্থাপন করেছেন মেহেরপুর সদর উপজেলার ওয়ার্ড পর্যায়ের একজন যুবলীগ নেতা। আমঝুপি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড যুবলীগের এই সাধারণ সম্পাদক খাসজমির মাটি কেটে বিক্রি করে দিয়েছেন। এর ফলে একটা পাকা সড়ক ধসে পড়ার উপক্রম হয়েছে।


প্রথম আলোর খবর থেকে জানা যাচ্ছে, খোকশা নামক গ্রামের পাকা সড়কের গা ঘেঁষে চার কাঠা খাসজমির মাটি কেটে বিক্রি করে দিয়েছেন মনজুরুল ইসলাম। ওই জমি দিয়ে কৃষকেরা খেতের ফসল নিয়ে যাতায়াত করতেন। এখন খেতের ফসল কেটে বাড়ি নেওয়ার কোনো রাস্তা থাকল না।


মনজুরুল ইসলামের দাপটের এখানেই শেষ নয়। তাঁর মূল ব্যবসা কৃষিজমির মাটি কেটে ইটের ভাটায় বিক্রি করা। রাজনৈতিক ক্ষমতার প্রভাব খাটিয়ে এলাকার কয়েকজনের তিন ফসলি জমির মাটি কেটে পুকুর করে দিয়েছেন। ওই পুকুরের মাটি ৬০০ থেকে ১ হাজার ১০০ টাকায় বিক্রি করেন ইটভাটায়। যুবলীগ নেতা হওয়ার কারণে ভয়ে তাঁকে কেউ কিছু বলতে পারেন না।


তিন ফসলি কৃষিজমিকে পুকুরে পরিণত করার ক্ষতি সুদূরপ্রসারী। আবাসন, শিল্প ও বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের কারণে দেশে কৃষিজমির পরিমাণ আশঙ্কাজনকভাবে কমছে। কৃষিজমি সুরক্ষায় ২০০৯ সালে একটা আইনের খসড়া প্রণয়ন করা হয়। কয়েকবার সংশোধনের পরও প্রস্তাবিত ‘কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন’ চূড়ান্ত হয়নি। খসড়া আইনে কৃষিজমির বাণিজ্যিক বা আবাসিক ব্যবহার শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচ্য। কৃষিজমি সুরক্ষার কথা শুধু বললেই হবে না, আইনের মাধ্যমে সেটা কার্যকর করা প্রয়োজন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও