কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাতের ব্যথা, জেনে নিন কোন খাবারগুলো দায়ী!

বার্তা২৪ প্রকাশিত: ২৩ জুলাই ২০২৩, ১৯:৫০

শীতে তো বটেই, বর্ষাতেও অনেকে সময়ে বাড়ে বাতের ব্যথা। এজন্য দায়ী কিছু কিছু খাবার। তাহলে দ্রুত নিজের খাদ্যতালিকা থেকে বাদ দিন কিছু কিছু খাবার। জেনে নিন, কোন কোন খাবার খাওয়া কমালে বাতের ব্যথা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকতে পারে।


ডিমের কুসুম: ডিম খুবই পুষ্টিকর। কিন্তু এর কুসুমে আছে অ্যারাকিডনিক অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড বাতের ব্যথা বাড়িয়ে দিতে পারে। যারা অস্থিসন্ধির ব্যথায় ভুগছেন, তারা ডিমের কুসুম খাওয়া থেকে দূরে থাকুন। তাহলে উপকার পাবেন। ডিমের সাদা অংশ খেতে পারেন।


কর্ন অয়েল: ভুট্টার তেলে থাকে প্রচুর পরিমাণে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, যা স্বাস্থ্যের জন্য খুব ভালো নয়। বেশি ওমেগা-৬ অ্যাসিড গ্রহণে শরীরে প্রদাহ বাড়ে। তবে এটাও ঠিক, খাদ্যতালিকা থেকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড বাদ দেওয়া যাবে না। এ কারণে পরিমিত পরিমাণে গ্রহণ করতে হবে।


দুগ্ধজাতীয় খাবার: যাঁদের বাতের ব্যথা আছে, বিশেষ করে কোমরে যাঁদের ব্যথা হয়, তাঁদের দুগ্ধজাতীয় খাবার গ্রহণের পর প্রদাহ বেড়ে যায়। এর কারণ, দুগ্ধজাতীয় খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এই প্রোটিন অস্থিসন্ধির আশপাশে যে টিস্যু আছে তাতে অস্বস্তি তৈরি করে। অ্যালার্জিতে ভোগা রোগীরা দুগ্ধজাতীয় খাবার খেলে প্রদাহ বেড়ে যায়।


চিনিযুক্ত খাবার: অতিরিক্ত মিষ্টি খাবার সব ধরনের ব্যথা বাড়িয়ে দেয়। ব্যথার অন্যতম কারণ সাইটোকাইনস। চিনি সাইটোকাইনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ব্যথা বেড়ে যায়। রোজকার চিনিজাতীয় খাদ্য, যেমন সোডা, কেক, পেস্ট্রি বেশি পরিমাণে খেলে আর্থ্রাইটিসের ঝুঁকি বেড়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও