কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বয়স যখন ত্রিশের কোঠায়, শরীর ও মনের যত্নে করণীয়

www.ajkerpatrika.com প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ১৪:২৩

জীবন ঘড়ির কাঁটা যখন ত্রিশের ঘরে, তখন সবদিক থেকে ব্যস্ততা যে তুঙ্গে থাকবে, সেটাই স্বাভাবিক। ক্যারিয়ার, বিয়ে, সন্তান–সব ঘিরে এক ভরা জীবন। কিন্তু এর মাঝে নিজের শরীর ও মনের সুস্থতার কথা ভুললে চলবে কেন? জানেন তো, এই বয়সে নিজের কতটা যত্ন নিচ্ছেন তার ওপর নির্ভর করছে জীবনের বাকি অংশে আপনার ভালো বা মন্দ থাকা। ত্রিশ থেকেই যদি সঠিক ওজন ধরে রাখা যায়, সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের রুটিন মেনে চলা যায় তাহলে দীর্ঘদিন সুস্থ ও সুন্দর থাকা সম্ভব। তাই ত্রিশে পা রাখার পরই যে কাজগুলো করবেন তার তালিকায় চোখ বুলিয়ে নিন। 


সঠিক ওজন ধরে রাখুন
সাধারণত ত্রিশের কোঠায় পা রাখার পর থেকে কম বেশি সবার ওজনের কাঠিটাও উঠতে থাকে ওপরের দিকে। বলে রাখা ভালো, ৪০ এ পৌঁছানোর আগে ওজন নিয়ন্ত্রণে রাখা শুরু করুন। আর তা হোক ত্রিশ থেকেই। কারণ আমাদের বয়স বাড়ার সঙ্গে শরীরের ওজন যত সহজে বাড়ে, তত সহজে কমানো যায় না। তাই ত্রিশে পা রাখার পর থেকে রোজ একবার করে আয়না দেখুন ভালোভাবে। শরীরের যেসব অংশে বাড়তি মেদ চোখে পড়বে, সেগুলো ঝরানোর জন্য এবার ব্যায়ামের রুটিনটা সেট করে ফেলুন। পাশাপাশি খাদ্যতালিকা থেকে ছাঁটাই করুন চিনি। 


শরীরচর্চায় গুরুত্ব দিন
কাজের ব্যস্ততা থাকবেই। তবুও শরীর চর্চার সময়টুকু বের করে নিন। যদি নিয়মিত স্ট্রেস ও অন্যান্য ব্যায়াম করার অভ্যাস করতে পারেন তাহলে নিজেই ভালো বোধ করবেন। এতে শরীর ও মন ফুরফুরে হয়ে উঠবে, পাশাপাশি ঘুমও ভালো হবে। শুধু একটু ধৈর্য ধরে টানা দুই সপ্তাহ শরীরচর্চা করেই দেখুন, এরপর তা হয়ে উঠবে আপনার দৈনন্দিন রুটিনের অবিচ্ছেদ্য অংশ। 


পর্যাপ্ত ঘুমান
সুস্থ ও ভালো থাকতে হলে পর্যাপ্ত ঘুমানো জরুরি। ঘুমের সঙ্গে কোনো আপস করবেন না। প্রতিদিন রাতে চেষ্টা করুন একই সময় বিছানায় যেতে। বিছানায় যাওয়া মাত্রই যাতে ঘুমাতে পারেন তার জন্য প্রয়োজনে কুসুম গরম পানিতে গোসল করে সুতির ঢিলেঢালা পোশাক পরে শুতে যান। সম্ভব হলে শুয়ে শুয়েই কিছুক্ষণ মেডিটেশন করুন। স্লিপ ডিসঅর্ডার বা ইনসমনিয়ায় ভুগলে বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং নিয়মমাফিক জীবনযাপনে অভ্যস্ত হওয়ার চেষ্টা করুন। জেনে রাখা ভালো, শরীরে ঘুমের চাহিদা পূর্ণ না হলে কাজকর্মে উদ্যম খুঁজে পাওয়া যায় না। পাশাপাশি মানসিক অবসাদও কাজ করে। তা ছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও