কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকা কলা দীর্ঘ সময় তাজা রাখার উপায়

দেশ রূপান্তর প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ০৯:৪৯

স্বাস্থ্যকর ফলের মধ্যে অন্যতম ও সহজে পাওয়া যায় কলা। প্রতিদিন সকালের নাশতায় একটা করে কলা খেলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। কিন্তু অধিকাংশ সময় বাড়িতে কলা এনে রাখলে দু-একদিনের মধ্যেই পেকে যায়। তাই কলা কিনে বেশ কয়েক দিন কী করে ভালো রাখবেন জেনে নিন।


পাকা হলুদ কলা না কিনে, অল্প পাকা সবুজ কলা কিনুন। ঘরোয়া তাপমাত্রাতেই রাখতে পারেন। ধীরে ধীরে কলাগুলো পাকতে শুরু করবে। আধ পাকা কলা অনেক দিন পর্যন্ত তাজা থাকে। বাড়িতে কলা এনে প্লাস্টিকের ব্যাগে থেকে বের করে দড়িতে ঝুলিয়ে রাখুন। ব্যাগের মধ্যে



থাকলে দ্রুত পেকে যায়, বরং ঘরোয়া তাপমাত্রায় থাকলে ধীরে ধীরে পাকে। কলার ওপর যাতে সরাসরি তাপ বা সূর্যের আলো না পড়ে, সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। গ্যাস, স্টোভ, হিটার এবং জানালা থেকে কলাগুলো দূরে রাখুন। ভালো বাতাস চলাচল করে, ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে পারেন। পাকা কলা প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে ফ্রিজেও রাখতে পারেন। এতে খোসা কালো হয়ে যেতে পারে, কিন্তু কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে রেফ্রিজারেটর থেকে বের করে নিন, ঠান্ডা ভাব কমলে তারপর খান। পাকা কলা কমপক্ষে এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন। ঘরে অন্য ফল থাকলে তা থেকে দূরে রাখুন। কারণ পাকা ফল ইথিলিন গ্যাস উৎপন্ন করে এবং কাঁচা ফল ইথিলিনের সংস্পর্শে এলে দ্রুত পাকতে থাকে। কলা ঝুলিয়ে রাখুন তা দেরিতে পাকে। গাছ থেকে কলা পাড়ার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কান্ডে ইথিলিন গ্যাস থাকে, যা নির্গত হতে শুরু করলে এমনটি হয়। সমতল স্থানে কলা রাখলে তা দ্রুত পাকে। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস নির্গত হওয়ার প্রক্রিয়া ধীরগতির হয়। তাই কলা পাকেও দেরিতে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়। কলার বৃন্ত ঢাকা দিয়ে রাখুন যদি ঝুলিয়ে না রাখতে চান, তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে ইথিলিন গ্যাস কম ছড়াবে এবং কলাও পাকবে ধীরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও