কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিম রান্নার সময় যেসব ভুল এড়িয়ে চলবেন

সমকাল প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ১৩:৩১

ডিম খেতে ভালোবাসেন না এমন মানুষ কমই আছে। ছোট -বড় সবারই পছন্দের খাবার ডিম। এটি নানাভাবে রান্না করা যায়। তবে অতিরিক্ত রান্না করলে যেকোনো খাবারের স্বাদ ও গুণ নষ্ট হতে পারে। ডিমও এর ব্যতিক্রম নয়। এ কারণে ডিম রান্নার সময় কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। যেমন-


অতিরিক্ত রান্না করা: অতিরিক্ত রান্না করা যেকোনো খাবারের স্বাদ এবং গুণ নষ্ট করতে পারে। ডিমও এর ব্যতিক্রম নয়। বিশেষ করে ডিম সেদ্ধ করার সময় সবসময় খেয়াল রাখুন। কারণ গরম পানিতে ডিম ছেড়ে দিলে ডিমের সাদা অংশ সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যেতে পারে।  সিদ্ধ করার পর ঠান্ডা পানি দিয়ে ডিম দ্রুত ধুয়ে ফেলুন।


প্যান আগে থেকে গরম করা: মাইক্রোওভেন বা প্যান আগে থেকে গরম করলে ডিমের স্বাদ এবং গুণ ভালো থাকে। বিশেষ করে, ডিম ভাজা বা স্ক্র্যাম্বলড ডিম তৈরি করার সময়, প্যানটি আগে থেকে গরম করা অপরিহার্য। এতে ডিম আঠালো হওয়া প্রতিরোধ করতে সাহায্য করবে।


উচ্চ তাপে রান্না করা: অমলেট বা ডিম করবেন? তাহলে সবসময় কম থেকে মাঝারি আঁচে রান্নার চেষ্টা করুন। কারণ উচ্চ তাপে রান্না করলে ডিম শক্ত এবং শুকনো হরেত পারে। ধীরে ধীরে রান্না করলে ডিমের স্বাদ ঠিক থাকে।


গরম পানিতে ডিম দেওয়া: ডিম সিদ্ধ করার সময়, সেগুলি সরাসরি ফুটন্ত পানিতে দেবেন না। ঠিান্ডা পানিতে দিয়ে ডিম সিদ্ধ করুন। এই পদ্ধতি ডিমের খোসা ফাটা প্রতিরোধ করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও