কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জটিল চ্যালেঞ্জে পাকিস্তানের অর্থনীতি, ঝুঁকিও অনেক বেশি: আইএমএফ

প্রথম আলো পাকিস্তান প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ১১:৩২

কিছুদিন আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সহায়তা প্যাকেজ পেয়েছে পাকিস্তান। কিন্তু দেশটির অবস্থা এতই সঙিন যে আইএমএফ মনে করছে, দেশটির আরও সহায়তা কর্মসূচি দরকার।


সম্প্রতি পাকিস্তানের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ১২০ পৃষ্ঠার একটি প্রতিবেদন দিয়েছে আইএমএফ। সেখানে তারা বলেছে, পাকিস্তানের যেসব কাঠামোগত চ্যালেঞ্জ রয়েছে, যার মধ্যে আছে দীর্ঘমেয়াদি ব্যালান্স অব পেমেন্টের চাপ। ফলে বর্তমান কর্মসূচি যথেষ্ট নয়; এর বাইরেও পাকিস্তানের ধারাবাহিক সহায়তা ও সমন্বয় কর্মসূচি দরকার। পাকিস্তানের দৈনিক দ্য ডনের সূত্রে এই খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।


এই প্রতিবেদনের মেমোরেনডাম অব ইকোনমিক অ্যান্ড ফিসকাল পলিসিসের ভিত্তিতে প্রণয়ন করা হয়েছে। এই সংঘ স্মারকে সই করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার ও দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তানের গভর্নর জামিল আহমেদ।


প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের মধ্য মেয়াদি স্থিতিশীলতা ও ঋণ পরিশোধের সক্ষমতা পুনরুদ্ধার করতে একধরনের ‘উত্তরাধিকার পরিকল্পনা’ দরকার। সামনেই পাকিস্তানের নির্বাচন; এই নির্বাচনের পর নতুন কোনো সরকার এলে যাতে নীতিগত ধারাবাহিকতা রক্ষিত হয়, তা নিশ্চিত করা প্রয়োজন বলে মনে করছে আইএমএফ। এই প্রতিবেদনে তারা সে কথাই বলেছে। তারা আরও বলেছে, পাকিস্তানের অর্থনৈতিক চ্যালেঞ্জ অত্যন্ত জটিল প্রকৃতির ও বহুমুখী, ঝুঁকির মাত্রা অনেক বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও