কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেডের তুলনায় চার গুণ রোগী হাসপাতালে, চিকিৎসা পেতে দুর্ভোগ

বাংলা ট্রিবিউন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ০৮:০১

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে বেডের তুলনায় চার গুণ রোগী ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন। অতিরিক্ত রোগীর চাপে ওয়ার্ডের ভেতরে তো দূরের কথা বারান্দায়ও জায়গা হচ্ছে না। চিকিৎসাসেবা, ওষুধ এবং খাবার পাওয়া নিয়ে অভিযোগ না থাকলেও বেড না পাওয়ার অভিযোগ করেছেন রোগী ও তাদের স্বজনরা। এতে চিকিৎসা পেতে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।


হাসপাতালের পরিচালক জানিয়েছেন, এক হাজার শয্যার এই হাসপাতালে প্রতিদিন সাড়ে তিন হাজার থেকে চার হাজার রোগী ভর্তি থেকে চিকিৎসাসেবা নিচ্ছেন। পরীক্ষা-নিরীক্ষা, খাবার-দাবার এবং ওষুধের সংকট না থাকলেও বেড সংকটের কারণে চিকিৎসা দিতে হিমশিম খেতে হয় রোগীদের।


সরেজমিনে হাসপাতালের বিভিন্ন বিভাগের ওয়ার্ডগুলো ঘুরে দেখা গেছে, বুধবার (১৯ জুলাই) সন্ধ্যা পর্যন্ত মেডিসিন বিভাগে ১৭০ বেডের বিপরীতে রোগী ভর্তি আছেন ৯৬৮, সার্জারি বিভাগে ১৫০ বেডের বিপরীতে ৫২৩, অর্থোপেডিক সার্জারি বিভাগে ৬৫ বেডের বিপরীতে ২২৮, নাক কান গলা বিভাগে ৪০ বেডের বিপরীতে ১৬৫, চক্ষু বিভাগে ৪০ বেডের বিপরীতে ১১৪, শিশু বিভাগে ৬০ বেডের বিপরীতে ৩৪৪, নবজাতক নিউনেটাল কেয়ারে বিভাগে ৫০ বেডের বিপরীতে ১৩৮, গাইনি বিভাগে ১২০ বেডের বিপরীতে ৪০৩, মানসিক চিকিৎসা বিভাগে ১২ বেডের বিপরীতে ১৬, চর্ম বিভাগে ১০ বেডের বিপরীতে সাত, করোনারি কেয়ার ইউনিট সিসিইউ বিভাগে ৫০ বেডের বিপরীতে ১৮১, আইসিইউ বিভাগে ১০ বেডের বিপরীতে ১২, নিউরো সার্জারি বিভাগে ২০ বেডের বিপরীতে ৫৪, শিশু সার্জারি বিভাগে ৩০ বেডের বিপরীতে ৮২, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগে ২০ বেডের বিপরীতে ৪০, হেপাটোলজি অ্যান্ড গ্যাস্ট্রোলজি বিভাগে ১০ বেডের বিপরীতে ৬০, নেফ্রোলজি বিভাগে ১০ বেডের বিপরীতে ২৫, ইউরোলজি বিভাগে ২০ বেডের বিপরীতে ৪১, নিউরো মেডিসিন বিভাগে বেড না থাকলেও ভর্তি ১০৬, ডায়রিয়া ওয়ার্ডে ৬০ বেডের বিপরীতে ৩২ রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া অন্যান্য বিভাগে আরও ৭০ জন রোগী ভর্তি আছেন। এই হিসাবে ১০০০ বেডের বিপরীতে রোগী ভর্তি আছেন তিন হাজার ৬০৯ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও