কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাকসবজি খেয়েও কোষ্ঠকাঠিন্য পিছু ছাড়ছে না, মুক্তি পাবেন যেভাবে

বার্তা২৪ প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ০৬:৫৩

পেটের সমস্যা এড়িয়ে চলতে অনেকেই ডায়েটে বেশি করে সবুজ শাকসবজি আর ফল রাখেন। এতে থাকা ফাইবার হজমে সাহায্য করে পেট ভাল রাখে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও রেহাই দেয়। তবে অনেকে এমনও আছেন, যাদের বেশি করে ফল ও সবজি খেয়েও কোনও লাভ হয় না, কোষ্ঠকাঠিন্য কিছুতেই পিছু ছাড়ে না।


ডায়েটে ভরপুর মাত্রায় ফাইবার রেখেও কেন কোষ্ঠকাঠিন্য হচ্ছে, ভাবছেন? চিকিৎসকদের মতে কিন্তু অতিরিক্ত ফাইবারও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে।


কেন এমনটা হয়?


বেশি মাত্রায় ফাইবার খেলেই হল না, সঙ্গে অবশ্যই বেশি করে পানি খেতে হবে। শরীরে পর্যাপ্ত মাত্রায় পানির জোগান থাকলে তবেই কিন্তু দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবারগুলি ঠিক মতো কাজ করতে পারবে। পানির ঘাটতি হলেই কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়বে। এ ছাড়া প্রচুর শাকসবজি, ফল খেলেন, অথচ দিনের পর দিন ব্যায়াম, শরীরচর্চা কিংবা হাঁটাহাঁটি কোনওটাই করলেন না, এমনটা হলেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। ফল ও শাকসবজির পাশাপাশি বেশি মাত্রায় প্রক্রিয়াজাত খাবার, বাইরের খাবার খেলেও কিন্তু সমস্যা হতে পারে। তাই ডায়েটে ফাইবারসমৃদ্ধ খাবার রাখলেও পরিমিত পানি খাওয়া, শরীরচর্চা করার অভ্যাস শুরু করতে হবে। আর কী ভাবে এই সমস্যা থেকে রেহাই পাবেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও