কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কম্পিউটার থেকে মুছে ফেলুন অপ্রয়োজনীয় সফটওয়্যার

ডেইলি স্টার প্রকাশিত: ১৯ জুলাই ২০২৩, ১৩:২০

মোবাইলের পাশাপাশি যে ডিভাইস আমরা নিয়মিত ব্যবহার করি, তা হল কম্পিউটার। এটি হতে পারে প্রথাগত ডেস্কটপ পিসি বা ল্যাপটপ। প্রায় সব উইন্ডোস ভিত্তিক কম্পিউটারেই অনেক সফটওয়্যার ইনস্টল করা থাকে, যেগুলোর ব্যবহার সম্পর্কে আমরা খুব একটা জানি না আর সেগুলো সেভাবে ব্যবহারও করা হয় না। কিন্তু গুরুত্ব সম্পর্কে নিশ্চিত হতে না পারার কারণে সেগুলো ডিলিটও করা যায় না।


এমন অপ্রয়োজনীয় কিছু উইন্ডোস প্রোগ্রাম নিয়ে কথা হবে এ লেখায়, যা ডিলিট করলে কম্পিউটারের স্টোরেজ বৃদ্ধি পাবে– সেইসঙ্গে কর্মক্ষমতাও, কিন্তু সার্বিক কার্যকারিতায় কোনো প্রভাব পড়বে না।


১। পিসি ক্লিনার


কম্পিউটার ব্যবহারের সময় প্রায় সবাই কখনো না কখনো এ ধরনের একটি সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টল করে থাকেন। এসব সফটওয়্যার কম্পিউটারকে 'ক্লিন' করার দাবি করলেও আদতে এগুলোর ব্যবহারে পিসির আবর্জনাই বেড়ে যায়। এতে সরাসরি ক্ষতির আশঙ্কা না থাকলেও এগুলোর উপস্থিতি কম্পিউটারের কোনো উপকারে আসে না, তা নিশ্চিত।


তাই 'মাই ক্লিন পিসি' কিংবা 'পিসি অপটিমাইজার' এর মতো পিসি ক্লিনার জাতীয় সফটওয়্যার মুছে দেওয়ায় ভালো হবে।


২। উইনরার


ফাইল এক্সট্রাকশন বা কমপ্রেশনের জন্য বিভিন্ন টুল ব্যবহার করা দরকারি হলেও এক্ষেত্রে উইনরার খুব একটা কার্যকর ভূমিকা রাখে না। বরং এতে থাকা 'শেয়ারওয়্যার' লাইসেন্স এটিকে আরো অকেজো করে তোলে। বিনামূল্যে এর ট্রায়াল ভার্সন ডাউনলোড করতে পারলেও কিছু সময় পরই এতে মূল্য পরিশোধের জন্য তাগাদা দেয়া হয়। তবে মূল্য পরিশোধ না করলেও এটি অনির্দিষ্টকালের জন্য ব্যবহার করা যায়। অন্তত এই কারণটি ছাড়া উইনরার ব্যবহারের আর কোনো কারণ নেই। উইন্ডোজের সর্বশেষ ভার্সনগুলোতে বিল্ট-ইন কম্প্রেশন টুল থাকে, যা কার্যত উইনরারকে পুরোপুরি অপ্রয়োজনীয় করে তুলেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও