কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যান্ড্রয়েড ফোন থেকে উইন্ডোজ কম্পিউটারে নিরাপদে ছবি পাঠাবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ১৯ জুলাই ২০২৩, ১১:০২

স্মার্টফোন ও কম্পিউটার প্রতিদিন অসংখ্য কাজে ব্যবহার করা হয়। এই দুটি যন্ত্রে তাই বিভিন্ন ফাইল আদান–প্রদানের প্রয়োজন হয়। ঠিক তেমনি ফোন থেকে গুরুত্বপূর্ণ ছবি কম্পিউটারে পাঠানোর প্রয়োজন হতে পারে। এ জন্য সহজ একটি উপায় হতে পারে গুগল ফটোজ বা কোনো ক্লাউড স্টোরেজ ব্যবহার করা। কিন্তু যাঁরা ব্যক্তিগত তথ্য নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকেন, তাঁরা এভাবে ছবি পাঠানোর পদ্ধতিকে উপেক্ষা করতে পারেন। এ জন্য ওয়াই–ফাই, ব্লুটুথ ও ইন্টারনেট সংযোগ ছাড়াই ছবি ফোন থেকে কম্পিউটারে পাঠাতে হবে। দেখে নেওয়া যাক কীভাবে।


তারহীন ওয়াই–ফাই, ব্লুটুথ ও কোনো ধরনের ইন্টারনেট সংযোগ ছাড়া ফোন থেকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটারে ছবি পাঠানোর জন্য একটি ইউএসবি তারের (কেব্‌ল) প্রয়োজন হবে। কেব্‌লটি যাতে কম্পিউটার ও ফোন—দুই যন্ত্রেই সংযুক্ত করা যায়, তা খেয়াল রাখতে হবে। এরপর ইউএসবি কেব্‌ল ফোন ও কম্পিউটারে যুক্ত করতে হবে। কেব্‌ল যুক্ত করার পর ফোনে ‘ফাইল ট্রান্সফার মোড’ নির্বাচন করতে হবে।


সাধারণত কেব্‌ল যুক্ত করার পর ফোনে স্বয়ংক্রিয়ভাবে ‘চার্জিং দিস ডিভাইস উইথ ইউএসবি’ চালু থাকে। এতে ফোন চার্জ হয়। কিন্তু কোনো ফাইল বা ছবি পাঠানো যায় না। এরপর ফোনে ফাইল ট্রান্সফার মোড চালু করলে কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবেই ফাইল এক্সপ্লোরার চালু হবে। এতে ফোনের স্টোরেজ প্রদর্শিত হবে। ফোনের স্টোরেজ থেকে ছবি কপি করে কম্পিউটারে পেস্ট করতে হবে। কিংবা কম্পিউটারের দিস পিসিতে গিয়ে ফোল্ডার হিসেবে ড্রাইভস ও সংযুক্ত যন্ত্রের তালিকা দেখা যাবে। সেখানে ফোনের স্টোরেজে গিয়ে ছবি কপি করে কম্পিউটারে পেস্ট করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও