কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সিটি স্ক্যানে প্রথম ত্রিমাত্রিক ছবি

১৯ জুলাই ১৯৮৩
সিটি স্ক্যানে মানুষের মাথার প্রথম ত্রিমাত্রিক ছবি

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসের ম্যালিঙ্কক্রোডট ইনস্টিউটিউট অব রেডিওলজির মাইকেল ডব্লিউ ভ্যানিয়ার ও তাঁর সহকর্মী সেন্ট লুইস শিশু হাসপাতালের জে মার্শ এবং ম্যাকডোনেল এয়ারক্র্যাফট কোম্পানির জে ওয়ারেন প্রথমবারের মতো ‘সিঙ্গেল কম্পিউটেড টোমোগ্রাফি (সিটি)’ দিয়ে তৈরি মানুষের মাথার প্রস্থচ্ছেদের ত্রিমাত্রিক ছবি প্রকাশ করেন।

উড়োজাহাজ নকশা করার কম্পিউটার সহায়ক কৌশল কাজে লাগিয়ে করোটির এ রকম ছবি তোলা সম্ভব হয়েছে। তখন থেকে সিটি ছবি তোলা চিকিৎসাপেশার অন্যতম ভিত হয়ে উঠেছে।

আজকের মানুষের শরীরের বিভিন্ন অংশ পরীক্ষা করার জন্য যে সিটি স্ক্যান করা হয়, সেটির যাত্রা শুরু ওই ত্রিমাত্রিক সিটি ছবি দিয়ে। আগে এই পরীক্ষার নাম ছিল কম্পিউটেড এক্সিয়াল টোমোগ্রাফি (ক্যাট) স্ক্যান। সিটি ছবি দিয়ে শরীরের ভেতরের বিস্তারিত ছবি পাওয়া যায়। সিটি স্ক্যানার একটি ঘূর্ণায়মান এক্স–রে টিউব ও এক সারি ডিটেক্টর ব্যবহার করে। যাতে শরীরের ভেতরে আলাদা আলাদা কোষে এক্স–রের ক্ষয়প্রাপ্তি পরিমাপ করা যায়। বিভিন্ন কোণ থেকে একাধিক এক্স–রে পরিমাপ করে কম্পিউটারে ছবি প্রক্রিয়া করা হয়। ছবি তৈরিতে কম্পিউটারে টোমোগ্রাফিক রিকনস্ট্রাকশন অ্যালগরিদম ব্যবহৃত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন