কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জ্বরের দুর্বলতা কাটাতে ৩ রেসিপি

করোনা, ডেঙ্গু, মৌসুমি—অনেকেই এখন জ্বরে ভুগছেন। জ্বরের সময় খাওয়ার রুচি চলে যায়। এ সময়ে দুর্বলতা কাটাতে ঘরে বানানো স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। রেসিপি দিয়েছেন শুভাগতা দেবাশীষ।

পেঁপে স্মুদি

উপকরণ: পাকা পেঁপে ১টি, কলা ১টি, দুধ ১ কাপ, মধু ৩ টেবিল চামচ, টক দই আধা কাপ।

প্রণালি: সব কটি উপকরণ ব্লেন্ডারে ঢেলে একসঙ্গে ব্লেন্ড করতে হবে। এরপর গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

মুরগির স্টু

উপকরণ: মাঝারি আকারের মুরগি ১টি, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, তেজপাতা ১টি, আদাকুচি ২ চা-চামচ, পানি পরিমাণমতো, ছোট আলু ৭-৮টি, গাজর ১টি, পেঁয়াজ ৬-৭টি, লম্বা করে কাটা পেঁপে ৬-৭ টুকরা, বরবটি ৬–৭টি, এলাচি ২টি, দারুচিনি ১ টুকরা, লবণ পরিমাণমতো, তেল ২ টেবিল চামচ, সেদ্ধ পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, তরল দুধ ২ কাপ, ময়দা ১ টেবিল চামচ।

প্রণালি: মুরগি কেটে ৪ টুকরা করে নিতে হবে। মুরগি গরম করে হালকা পানিতে সেদ্ধ করে নিন। একটি কড়াইয়ে সাদা গোলমরিচের গুঁড়া, তেজপাতা, আদা, পানি দিতে হবে। তারপর একে একে আলু, গাজর, পেঁয়াজ, পেঁপে, বরবটি দিয়ে ভালো করে ফুটাতে হবে। মুরগি আর সবজি সেদ্ধ হলে আলাদা করে তুলে রাখুন। এরপর পানি ফেলে দিন। কড়াই বা প্যানে তেল দিতে হবে। সেদ্ধ পেঁয়াজবাটা দিন। ফুটে উঠলে সবজি আর মাংস দিয়ে দিন। দুধের মধ্যে ময়দা দিয়ে গুলিয়ে নিন। প্রয়োজন হলে আরেকটু তরল দুধ দিন। এরপর এলাচি, দারুচিনি, লবণ, গোলমরিচের গুঁড়া দিয়ে দিন। ভালো করে বলক এলে নামিয়ে পরিবেশন করুন।

ফেনা ভাত

উপকরণ: পোলাও চাল ১ কাপ, মসুর ডাল ২ মুঠো, পানি ৪ কাপ, আলু ১টি, পেঁপে লম্বা করে কাটা ৪-৫ টুকরা, মিষ্টিকুমড়া ৩-৪ টুকরা, ঝিঙে ২ টুকরা, কাঁচা মরিচ ১-২টি, কাঁঠালের বিচি যদি থাকে ৪–৫টি, ডিম সেদ্ধ ১টি।

প্রণালি: প্রথমে চাল ও ডাল ভালো করে ধুয়ে প্রেশার কুকারে দিন। ১ কাপ চালের জন্য ৪ কাপ পানি নিন। তারপর সব সবজি দিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিতে হবে। ২টি সিটি দিলে নামিয়ে ফেলুন। ডিম সেদ্ধ দিয়ে সুন্দরভাবে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন