কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্রের ২৫ সরকারি সংস্থার ই-মেইলের তথ্য চুরি চীনা হ্যাকারদের

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ১৯:৩২

যুক্তরাষ্ট্রের ২৫টি সরকারি সংস্থার ই-মেইলে থাকা তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা। শীর্ষ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট এ তথ্য জানিয়েছে। প্রযুক্তিপ্রতিষ্ঠানটি বলছে, মাইক্রোসফটের সফটওয়্যারজনিত ত্রুটি কাজে লাগিয়ে প্রতিষ্ঠানটির ডিজিটাল চাবির অপব্যবহার করে চীনা হ্যাকাররা এ সাইবার হামলা ঘটিয়েছে।


মাইক্রোসফট ও যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তারা বলছেন, চীনা সরকারের সঙ্গে সম্পৃক্ত হ্যাকাররা গত মে মাসে গোপনে এ কার্যক্রম শুরু করেছিল। যুক্তরাষ্ট্রের কমার্স, স্টেট ডিপার্টমেন্টসহ ২৫টি সরকারি সংস্থার ই-মেইল অ্যাকাউন্টে অনুপ্রবেশ করে হ্যাকাররা।


তবে এই সাইবার আক্রমণের সঙ্গে নিজেদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে চীন। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জাকার্তায় অনুষ্ঠিত চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইকের সঙ্গে বৈঠকে এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। ব্লিঙ্কেন চীনা কূটনীতিককে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে বলেছেন, ‘মার্কিন সরকার, মার্কিন প্রতিষ্ঠান বা নাগরিকদের লক্ষ্য করে যেকোনো অবৈধ কার্যক্রম সংগঠিত করা আমাদের জন্য গভীর উদ্বেগের বিষয় এবং আমরা এর জন্য যথাযথ ব্যবস্থা নেব। যারা দায়ী, তাদের জবাবদিহি করতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও