কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই দলই ইইউর সমর্থন চায়

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ০৬:৩২

বিগত দুটি জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোনো পর্যবেক্ষক আসেননি। ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত ওই দুটি নির্বাচন নিয়ে দেশের ভেতরে ও বাইরে অনেক প্রশ্ন রয়েছে। তবে এবার জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার ব্যাপারে আওয়ামী লীগ সরকার একধরনের চাপে পড়েছে। বর্তমান নির্বাচনব্যবস্থা নিয়েও বিএনপিসহ বিরোধী দলগুলো আন্দোলন করছে। দেশের ভেতরে ও বাইরে একধরনের চাপের মুখে সরকার এবার ইইউসহ বিদেশি পর্যবেক্ষক এনে নির্বাচন করতে চায়।


এটি সরকারের একটি কৌশল বলে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে মনে করেন। একইভাবে তাঁরা মনে করেন, বিএনপিও কৌশলের অংশ হিসেবে ইইউ প্রতিনিধিদের এই সফরকে গুরুত্ব দিচ্ছে। কারণ, নিজেদের দাবির প্রতি সমর্থন আদায়ে এটিকে একধরনের সুযোগ হিসেবে কাজে লাগাতে চাইছে দলটি। কার্যত দুই দলই নিজেদের অবস্থানের প্রতি ইইউর সমর্থন চায়।


সরকারের আমন্ত্রণে ইইউর প্রতিনিধিদল এখন ঢাকা সফর করছে। গতকাল শনিবার তারা আওয়ামী লীগ, বিএনপিসহ পাঁচটি দলের সঙ্গে একের পর এক বৈঠক করেছে। আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো না পাঠানো প্রশ্নে সিদ্ধান্ত নিতে পরিস্থিতি বোঝার জন্য এই সফর করছে ইইউ। আলোচনায় প্রতিনিধিদল মূলত নির্বাচনের পরিবেশ নিয়ে দলগুলোর অবস্থান ও বক্তব্য শুনছে। ইইউ প্রতিনিধিদের এই সফর ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক কতটা গুরুত্ব বহন করে, সেই প্রশ্নও আলোচনায় রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও