কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লেবু-পানির ৫ উপকারিতা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ২০:৩০

সাইট্রাস ফল লেবুর পুষ্টিগুণের কথা আমাদের সবারই জানা। ক্লান্তি দূর করে চনমনে ভাব ফিরিয়ে আনতে লেবুর শরবতের জুড়ি নেই। তবে চিনি ছাড়া কেবল পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে বেশ কিছু উপকারিতা পেতে পারেন। পানির সঙ্গে লেবুর পাশাপাশি মিশিয়ে নেওয়া যায় লেবুর খোসা কুচি, গোলমরিচের গুঁড়া অথবা পুদিনা। বিবিসিতে প্রকাশিত একটি ফিচারে পুষ্টিবিদ জো লুইন জানাচ্ছেন লেবু-পানি পান করার উপকারিতা সম্পর্কে।


এক গ্লাস পানিতে ১টি লেবুর রস মিশিয়ে নিলে ১৮ মিলিগ্রাম ভিটামিন সি ও ৬৫ মিলিগ্রাম পটাশিয়াম ছাড়াও মিলবে প্রোটিন, ক্যালোরি ও কার্বোহাইড্রেট।


১। ডিহাইড্রেশন থেকে দূরে রাখবে


ডিহাইড্রেশনের কারণে ক্লান্তি, মাথা ব্যথা, মাথা ঘোরা কিংবা হিট স্ট্রোক পর্যন্ত হতে পারে। গরম আবহাওয়ায় ব্যায়াম করার সময়ও বাড়তি পানির চাহিদা তৈরি হয়। প্রচণ্ড গরমে এক গ্লাস লেবু-পানি আপনাকে ডিহাইড্রেশন থেকে বাঁচাতে পারে। গরম বা ঠান্ডা পানিতে লেবুর রস মিশিয়ে পান করে নিন। চাইলে লেবুর রস বরফের ট্রেতে জমিয়ে রাখতে পারেন। গ্লাসভর্তি পানিতে এই বরফ ফেলে পান করে নিন। তবে এর পাশাপাশি পর্যাপ্ত পানি পান করতে ভুলবেন না।


২। ভিটামিন সি এর উৎস


ভিটামিন সি এর চমৎকার উৎস লেবু। লেবুতে থাকা ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড প্রতিরক্ষামূলক যৌগ হিসেবে কাজ করে। নিয়মিত লেবু-পানি পান করলে তাই হুট করে ঠান্ডা লেগে যাওয়া বা সর্দি হওয়ার মতো লক্ষণগুলো ব্যাপক আকারে আপনাকে বিড়ম্বনায় ফেলবে না।  


৩। ত্বক ভালো রাখে


ভিটামিন সি শরীরের কোলাজেন তৈরি করতে সাহায্য করে। এছাড়া ত্বক উজ্জ্বল ও টানটান রাখতে ভূমিকা রাখে লেবুতে থাকা উপকারী কিছু উপাদান।


৪। হজমে সাহায্য করে


সকালে খালি পেটে এক গ্লাস লেবু-পানি পান করলে হজমশক্তি বাড়ে। ২০১৯ সালে করা একটি সমীক্ষা বলছে, লেবু-পানি পলিফেনল সমৃদ্ধ পানীয় যা অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখে। এছাড়া অন্ত্রে বয়স-সম্পর্কিত পরিবর্তনগুলোকে বিলম্বিত করে।


৫। কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে


লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড ক্যালসিয়াম অক্সালেট তৈরি করে। এটি কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে। এছাড়া পানির অতিরিক্ত তরল হাইড্রেশন বজায় রাখতে এবং সম্ভাব্য পাথর দূর করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও