কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসরাইল বর্ণবাদী রাষ্ট্রে পরিণত হচ্ছে

যুগান্তর ড. দনিয়া কোলেইলাত খতিব প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ০৯:২৭

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু গত মাসে একটি প্রস্তাব উত্থাপন করেছেন। জানা যায়, এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি আইনপ্রণেতাদের বলেছিলেন, ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্রের উচ্চাকাঙ্ক্ষাকে ‘চূর্ণ করা প্রয়োজন’। সেসময় তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে দেনদরবার চালিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন। নেতানিয়াহু ফিলিস্তিনিদের অর্থনৈতিকভাবে সহায়তার ইচ্ছা প্রকাশের পাশাপাশি এটাও বলেন যে, তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষকে ধ্বংস করতে চান না।


যদিও এটা অনেক আগেই পরিষ্কার ছিল যে, ইসরাইলের উদ্দেশ্যই হলো ফিলিস্তিনিদের রাষ্ট্রকে অস্বীকার করা, তবে এবারই প্রথম কোনো প্রধানমন্ত্রী এতটা স্পষ্ট ও নির্লজ্জভাবে ঘোষণাটি দিলেন। অবশ্য আরিয়েল শ্যারন সবসময় বলতেন, জর্ডান হচ্ছে ফিলিস্তিনিদের জন্য; তবে এর আগে কখনো কোনো প্রধানমন্ত্রী ফিলিস্তিনি রাষ্ট্রের আকাঙ্ক্ষা নির্মূলের কথা বলেননি।


ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক স্বাভাবিক হওয়ার সম্ভাবনা যে শূন্য, বেনইয়ামিন নেতানিয়াহুর বক্তব্য থেকেই তা স্পষ্ট। আব্রাহাম চুক্তির একটি অন্যতম প্রতিশ্রুতিই ছিল পশ্চিম তীরের বিশাল অংশে ইসরাইলের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার বিতর্কিত পরিকল্পনা বন্ধ করা হবে। নেতানিয়াহু জানিয়েছেন, বসতি স্থাপনের সম্প্রসারণ অভিযান থেকে তিনি সরে আসবেন না। সত্যি বলতে কী, তিনি এখন নতুন করে আরও ৫ হাজার ৭০০টি বসতি গড়ার পরিকল্পনা করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও