কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিঙাড়া কিনতে গিয়ে দেড় লক্ষ টাকা উধাও চিকিৎসকের অ্যাকাউন্ট থেকে, কী ভাবে সতর্ক হবেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ১৩:৫৭

অনলাইন কেনাকাটা যত জনপ্রিয় হচ্ছে, ততই বাড়ছে অনলাইনে জালিয়াতি করার প্রবণতাও। অনলাইন জালিয়াতিতে পরে লক্ষ লক্ষ টাকা হারাচ্ছেন গ্রাহকরা। সম্প্রতি মুম্বইয়ের কেইএম হাসপাতালে কর্মরত ২৭ বছর বয়সি এক চিকিৎসক এরকমই এক জালিয়াতির খপ্পড়ে পড়েছেন। অলনাইল শিঙাড়া অর্ডার করে চিকিৎসকের অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকা উধাও হয়ে যায়।


বন্ধুদের সঙ্গে পিকনিক করার উদ্দেশ্যে ২৫ প্লেট শিঙাড়া অর্ডার করেন চিকিৎসক, আর তাতেই ঘটে বিপত্তি। প্রথমে খবারের দোকানের তরফ থেকে ওই ব্যক্তিকে অগ্রিম বাবদ ১৫০০ টাকা পাঠাতে বলা হয়। দোকানের কথা মতো ওই ব্যক্তি ১৫০০ টাকার অনলাইন পেমেন্ট করেন। তার পর ওই ব্যক্তির কাছে হোয়াট্সঅ্যাপে একটি মেসেজ আছে, যেখানে তাঁকে বলা হয়, তাঁর অর্ডারটি নিশ্চিত করা হয়েছে। এর পর দোকানের তরফে ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরটি তাদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য অনুরোধ করা হয়। অন্য প্রান্তে থাকা ব্যক্তি তখন চিকিৎসককে বাকি টাকাটা দেওয়ার জন্য একটি লেনদেন আইডি তৈরি করার কথা বলেন। দুর্ভাগ্যবশত, প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করার সময়ে চিকিৎসকরের অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকা উধাও হয়ে যায়।


এর পর ওই চিকিৎসক ভইওয়াড়া থানায় এ বিষয়ে অভিযোগ দায়ের করেন। পুলিশ তাঁদের তদন্ত শুরু করলেও এখনও কোনও খবর পাওয়া যায়নি প্রতারকদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও