কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'কূটনীতি-রাজনীতিতে ঝড়ো হাওয়া'

বিবিসি বাংলা (ইংল্যান্ড) প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ১০:২১

আজ বড় দুই দলের সমাবেশকে ঘিরে যুগান্তরের প্রধান শিরোনাম “কূটনীতি-রাজনীতিতে ঝড়ো হাওয়া”। প্রতিবেদনে মূলত বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে কূটনৈতিক তৎপরতা চলছে তারমধ্যে রাজনীতিতে মাঠ উত্তপ্ত হয়ে ওঠার খবর উঠে এসেছে।


বাংলাদেশে কিভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে সে বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইইউ প্রতিনিধিদলের তৎপরতা দৃশ্যমান। যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে শক্তিশালী মার্কিন প্রতিনিধিদল মঙ্গলবার ঢাকায় পৌঁছেছে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির সঙ্গে বৈঠক করবে।


বিশ্লেষকদের মতে, দেশে কূটনীতি ও রাজনীতিতে ঝড় শুরু হয়েছে। সাধারণ মানুষের প্রশ্ন, এই ঝড়ের শেষ কোথায়। তারা জানতে চান, এবারই সংকটের সমাধান হবে না আরও বড় ঝড় উঠবে।


বিশ্লেষকরা মনে করছেন মার্কিন প্রতিনিধিদের এ সফরে ভূরাজনৈতিক প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের কৌশলগত স্বার্থের বিষয়টি প্রচ্ছন্নভাবে আসতে পারে। তবে এ ইস্যুতে বাংলাদেশ ভারসাম্যপূর্ণ সম্পর্ককেই গুরুত্ব দিয়ে আসছে।


একই বিষয়ে দ্য ডেইলি স্টারের প্রধান শিরোনাম, “AL, BNP put on a show of strength” অর্থাৎ “আওয়ামী লীগ, বিএনপির শক্তি প্রদর্শন”। প্রতিবেদনে, দুই দল তাদের পক্ষে সমর্থন আদায়ে রাজপথে সক্রিয় হয়ে ওঠার নানা দিক উঠে আসে।


সেইসাথে এই সমাবেশ এমন এক সময়ে হচ্ছে যখন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের পরিবেশ মূল্যায়ন করতে এখানে এসেছে।


বিএনপি নেতারা ঢাকার নয়াপল্টনে সমাবেশ করে, আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে নির্দলীয় নির্বাচনকালীন সরকারের অধীনে নবিার্চনের এক দফা দাবি ঘোষণা করবেন।


বিদেশি প্রতিনিধি দল থাকাকালীন তারা এই ঘোষণা দেবেন এবং তারা একটি বিশাল জনসমাগম চায় যেন জনগণ তাদের দাবি সমর্থন করে।


অন্যদিকে, সোমবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের গেটের কাছে বিশাল জনসভা করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মূলত ইউরোপীয় প্রতিনিধি দলের সাথে বৈঠকের আগে দলটি তাদের শক্তি এবং জনপ্রিয়তা দেখানোর জন্য একটি বিশাল সমাবেশ ডেকেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও