কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিভারের ক্ষতির জন্য দায়ী যে ৫ খাবার

বার্তা২৪ প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ০৬:৫৬

প্রতিদিনের কিছু অভ্যাস, খাদ্যাভ্যাসে অনিয়ম, শরীরচর্চায় অনীহা— এই সব কারণে ঘরে ঘরে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার সুস্থ রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার ক্ষতি করতে পারে এই লিভারের।


অনেকে মনে করেন, কেবল মদপান করলেই নাকি লিভারের অসুখ হয়। এমনটা ভুল ধারণা। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদপান এড়িয়ে চলাই শ্রেয়, তবে এ ছাড়াও বেশ কিছু খাবারও লিভারের ক্ষতির জন্য দায়ী।


লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?


>> কেক, পেস্ট্রি, কুকিজ়ের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য ভাল নয়। সকালের নাস্তায় অনেকেই পাউরুটিতে মাখন মাখিয়ে খান। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। এই ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। রোজের খাদ্যতালিকা থেকে এগুলি একেবারে বাদ দিয়ে দেওয়া সম্ভব নয়। তবে পরিমাণের উপর লাগাম না টানলে মুশকিল।


>> শুধু পাউরুটিতে নয়, বাইরের ভাজাভুজি, তেল-মশলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর মাত্রায় ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই ফ্যাটি লিভার-সহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।


>>নিয়মিত মদপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার সুস্থ রাখতে তাই মদপান এড়িয়ে চলা একান্তই জরুরি। তবে সোডাযুক্ত পানীয়, নরম পানীয়ও কিন্তু লিভারের অসুখ ডেকে আনে। যারা মদপান করেন না, তারা পার্টিতে গিয়ে এই সব পানীয়তে চুমুক দেন। এতেও কিন্তু লাভের লাভ হচ্ছে না, বরং ক্ষতি হচ্ছে লিভারের।


>> মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এছাড়াও চিনি আছে এমন কোনও খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকলেট নিয়মিত খেলে পরবর্তীকালে লিভারের সমস্যা দেখা দিতে পারে। শুধু চিনি নয়, মাত্রাতিরিক্ত লবণ, খাবারের সঙ্গে কাঁচা লবণ খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও