কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের জন্য উপকারী জিঙ্কসমৃদ্ধ যেসব খাবার

সমকাল প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ১২:০২

কমবেশি সবারই প্রতিদিন চুল পড়ে। কিন্তু বর্ষাকালে চুল পড়া যেন অতিরিক্ত বেড়ে যায়। চুল পড়া কমাতে প্রতিদিনের খাদ্যতালিতায় জিঙ্কসমৃদ্ধ খাবার যোগ করতে পারেন। এতে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের গঠন উন্নতও হবে। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে জানানো হয়েছে এমনই কিছু খাবারের কথা।


জিঙ্ক এমন একটি অপরিহার্য খনিজ যা শরীরের বিভিন্ন কাজে লাগে। জিঙ্কসমৃদ্ধ খাবার চুলের বৃদ্ধিতে ও চুলের ক্ষতি রোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে চুল পড়া রোধে খাদ্যতালিকায় যোগ করুন জিঙ্কসমৃদ্ধ খাবার।


চুল পড়া রোধে খাদ্যতালিকায় কী কী খাবার যোগ করবেন-


ডিম: ডিম অ্যামিনো অ্যাসিড এবং জিঙ্কের সমৃদ্ধ উৎস, যা একসঙ্গে চুল পড়া বন্ধ করতে, চুলের বৃদ্ধি করতে সাহায্য করে। এমনকি চুলে ডিমের মাস্ক লাগালেও চুল পড়া  রোধ হবে।


তিলের বীজ: তিলের বীজ জিঙ্ক, প্রোটিনের মতো পুষ্টিগুণে ভরপুর যা চুলের বৃদ্ধি করতে সাহায্য করে। শুধু তাই নয়, চুলের বৃদ্ধির জন্য এই বীজের তেল উপকারী।


মসুর ডাল: মসুর ডাল শুধুমাত্র প্রোটিনের উদ্ভিদ-ভিত্তিক বড় উৎসই নয়, এটি প্রচুর পরিমাণে জিঙ্কও আছে। চুলের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত খাদ্যতালিকায় এই ডাল রাখুন।


ঝিনুক: ঝিনুকের মতো সামুদ্রিক খাবার জিঙ্কের অন্যতম সেরা খাদ্য উৎস। এতে জিঙ্ক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান উচ্চ পরিমাণে রয়েছে। এসব উপাদান চুলের বৃদ্ধিতে সহায়তা করে।


মিষ্টি কুমড়ার বীজ: কুমড়ার বীজে চুলের জন্য উপকারী জিঙ্ক, আয়রন ও ভিটামিন ই রয়েছে। এসব উপাদান চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে ভূমিকা রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও