কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বৃষ্টিতে জুতসই জুতা

বর্ষায় জুতসই জুতা ছাড়া ঘর থেকে বের হওয়া যায় না।

এ সময়ে দামি চামড়ার জুতা না পরে বেরোনোই ভালো। ঋতুর কথা মনে রেখে বিভিন্ন ব্র্যান্ড পানিনিরোধক জুতা তৈরি করে। এ ধরনের জুতা পানিতে ক্ষতিগ্রস্ত হয় না। এসব পানিনিরোধক জুতায় ব্যবহার করা হয় রাবার, রেক্সিন, স্পঞ্জ ও সিনথেটিক উপাদান। এতে পিভিএস উপকরণও ব্যবহৃত হয়। ফলে কাদাপানিতে ব্যবহার করলেও টেকে অনেক দিন।

এ সময় নিচু জুতা না পরে গোড়ালি উঁচু বা হিল জাতীয় জুতা বেছে নেওয়া উচিত। এতে কাদাপানি সহজে পায়ে লাগবে না। খুব বেশি প্রয়োজন না হলে শু পরিহার করাই ভালো। তা ছাড়া ভেতরে পানি ঢুকে পড়ার আশঙ্কা থাকে। সেই ভেজা জুতা দীর্ঘক্ষণ পরে থাকলে পায়ে চুলকানি ও র‍্যাশের মতো সমস্যা হতে পারে। প্লাস্টিক ও রেক্সিনের জুতায় পানি প্রবেশ করতে পারে না এবং বাইরের কাদামাটি লাগলেও তা সহজে পরিষ্কার করে ফেলা যায়।

বর্ষায় পুরুষেরা বেল্ট লাগানো খোলামেলা প্লাস্টিকের স্যান্ডেল পরতে পারেন। এ সময় ছেলে মেয়ে উভয়েই স্লিপার বেছে নিলে ভালো। এটি হুটহাট যেকোনো পোশাকের সঙ্গে পরে ফেলা যায়। সামনের দিক বন্ধ স্লিপার বেছে নিলে পায়ে কাদা ও ময়লা লেগে যাওয়ার আশঙ্কা কম থাকে। এ ছাড়া বৃষ্টির দিনে ব্যবহার করা যেতে পারে রেইনি বুট। এসব জুতা কিছুটা উঁচু ও অনেকটা ঢাকা থাকার কারণে সহজে বৃষ্টির পানি প্রবেশ করতে পারে না। বর্ষায় চামড়া ও কাপড়ের জুতা এড়িয়ে যাওয়ার চেষ্টা করতে হবে।

কোথায় পাবেন
যেকোনো জুতার দোকানে বর্ষাকালে খুঁজলে পছন্দসই পানিরোধী জুতা মিলবে। এ ছাড়া বিভিন্ন অনলাইন পেজ এ ধরনের জুতা বিক্রি করে। চাইলে তাদের কাছ থেকেও কিনতে পারেন।

সতর্কতা

কোনো কোনো উপাদানে তৈরি পানি প্রতিরোধী জুতা আপনার অ্যালার্জির কারণ হতে পারে। সেগুলো এড়িয়ে চলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন