কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফর্সা ত্বক পেতে চাইলে করতে হবে যে ৪ কাজ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ১৪:০১

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার জন্য প্রয়োজন নিয়মিত যত্ন নেওয়া। সেজন্য ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং তো করবেনই, এর পাশাপাশি করতে হবে কিছু কাজ। কারণ ত্বকের যত্ন নেওয়ার পরও অনেক সময় কাঙ্ক্ষিত উজ্জ্বলতা পাওয়া যায় না। এর কারণ হতে পারে আপনার কিছু অভ্যাস, কিছু প্রয়োজনীয় কাজ না করা। ত্বকের ফর্সাভাব ধরে রাখতে চাইলে কিছু কাজ নিয়মিত করতে হবে। চলুন জেনে নেওয়া যাক এমন ৪টি কাজ সম্পর্কে-


দুশ্চিন্তা দূরে রাখুন


জীবনে দুশ্চিন্তা থাকবেই। তবে তা নিয়ে আরও বেশি সময় নষ্ট করা বুদ্ধিমানের কাজ নয়। দুশ্চিন্তাকে দূরে সরিয়ে রাখতে জানতে হবে। কারণ এর ফলে আপনার আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। এমনকী এর প্রভাব পড়তে পারে ত্বকেও। অতিরিক্ত দুশ্চিন্তা ঘুমের ক্ষেত্রেও প্রভাব ফেলে। দুশ্চিন্তার ফলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। সেইসঙ্গে ত্বকে হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ায় অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই দুশ্চিন্তা দূর করে হাসিখুশি থাকার চেষ্টা করুন।


ব্যায়াম করুন নিয়মিত


সুস্থ থাকার জন্য ব্যায়াম তো করতে হবেই, এমনকী ফর্সা ত্বক পেতে চাইলেও এর বিকল্প নেই। অবাক হচ্ছেন? অবাক করা বিষয় হলেও এটি সত্যি। কারণ ব্যায়াম করার সময় আমাদের পুরো শরীরে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয়। ফলে আমাদের ত্বকেও অক্সিজেন সরবরাহ পর্যাপ্ত হয়। তাই ব্যায়াম করলে আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ে দ্রুত।


স্বাস্থ্যকর খাবার


খাবারের তালিকায় আপনার ত্বকের ওপর বড় প্রভাব ফেলে। তাই কোন খাবার খাচ্ছেন সেদিকে নজর দেওয়াও জরুরি। যেমন আপনি যদি নিয়মিত অস্বাস্থ্যকর এবং জাঙ্ক ফুড জাতীয় খাবার খান তবে তা দ্রুতই আপনার ত্বককে নষ্ট করে দেবে। তাই এ ধরনের খাবার বাদ দিন তালিকা থেকে। এর বদলে নিয়মিত খেতে হবে তাজা ফল ও সবজি, করতে হবে পর্যাপ্ত পানি পান। প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার নিয়মিত খেলে তা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও