কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তান খারাপ ব্যবহার করছে? মেজাজ না হারিয়ে তাকে সামলাবেন যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ১০:১৫

আপনার সন্তান কি কথায় কথায় মেজাজ দেখাচ্ছে? একেবারেই কথা শুনছে না? বোঝাতে গেলেও তর্ক করে যাচ্ছে? এ অবস্থায় মেজাজ না হারিয়ে তাকে সামলানোর জন্য বেশ কিছু উপায় মেনে চললে সমস্যার সমাধান পাবেন সহজেই। তাহলে জেনে নেওয়া যাক সেই উপায়গুলো।


প্রত্যেক বাবা-মায়ের সঙ্গে সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হওয়া জরুরি। সবসময়ে তার খুঁত ধরবেন না। তাতে শিশুর মনে ক্ষোভ জমা হতে থাকে। তারই বহিঃপ্রকাশ হতে পারে সন্তানের রুক্ষ আচরণ।


বকুনি না দিয়ে সন্তানের এ ধরনের আচরণের কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। অনেক সময়ে বাচ্চারা তাদের মনের কথা সঠিকভাবে বুঝিয়ে উঠে পারে না। সেই অপারগতা থেকেই তাদের অসহায়ত্ব কাজ করে। এটি ঢাকতেও দুর্বিনীত আচরণ করে ফেলে তারা। আপনার সন্তানও এ ধরনের পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে কি না, কথা বলে বোঝার চেষ্টা করুন।


বাচ্চারা অনেক সময়ে শব্দের অর্থ না বুঝেই অনেক কিছু বলে ফেলে। ফলে সে ধরনের শব্দবন্ধের বদলে নতুন কোনো শব্দ শেখানো যেতে পারে, যেগুলো তার বোধগম্য হবে।


ভালো ব্যবহার করার মধ্যেও আলাদা আনন্দ রয়েছে। সেটা শিশুকে বোঝান। রেগে গেলেও সে নিজেকে কিভাবে নিয়ন্ত্রণ করবে, তা শেখানো জরুরি। যদি সন্তান আপনার কথা শুনে সে পথেই হাঁটে, তাহলে তার প্রশংসা করতেও ভুলবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও