কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাখিদের মধ্যেও ঘটে থাকে ‘বিচ্ছেদ’

প্রথম আলো প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ০৮:০৩

বিবাহবহির্ভূত সম্পর্ক ও দীর্ঘ সময় আলাদা থাকার কারণে মনুষ্য দম্পতির মধ্যে সচরাচর বিচ্ছেদের (ডিভোর্স) ঘটনা ঘটে। গবেষকেরা বলছেন, এসব কারণ পাখিদের মধ্যেও বিচ্ছেদে ভূমিকা রাখে।


গবেষকদের দাবি, এক সঙ্গীতে অভ্যস্ত পাখিরাও মনুষ্য দম্পতির বিচ্ছেদের মতো একই কারণে সঙ্গী বদল করে থাকে। দীর্ঘ সময় আলাদা থাকা ও একাধিক যৌন সম্পর্কের কারণে পাখিদের মধ্যে বিচ্ছেদের ঘটনা ঘটে।


এটা মনে করা হয়ে থাকে, দীর্ঘ সময় না হলেও অন্তত এক প্রজনন মৌসুম পর্যন্ত ৯০ শতাংশ প্রজাতির পাখির একক সঙ্গী থাকে। তবে এক সঙ্গীতে অভ্যস্ত কিছু পাখি তাদের আসল সঙ্গী জীবিত থাকা সত্ত্বেও পরবর্তী প্রজনন মৌসুমের জন্য অন্য সঙ্গীর কাছে চলে যায়। পাখিদের এই আচরণকে ‘বিচ্ছেদ’ বলছেন গবেষকেরা।


এ ধরনের বিচ্ছেদের সম্ভাব্য কারণ খুঁজে বের করতে বেশ কিছু গবেষণা হয়েছে। বিশেষজ্ঞরা তখন বলেছিলেন, এসব প্রবণতা নির্দিষ্ট একটি প্রজাতি বা কিছু প্রজাতির আচরণের সঙ্গে সম্পর্কিত।


তবে গবেষকেরা এখন বলছেন, তাঁরা পাখিদের প্রজাতিগুলোর মধ্যে বৃহত্তর অংশেই বিচ্ছেদের দুটি গুরুত্বপূর্ণ কারণ খুঁজে পেয়েছেন। আর সেগুলো হলো পুরুষ পাখিদের একাধিক যৌনসঙ্গী থাকা এবং দীর্ঘ দূরত্বের অভিবাসন (আলাদা থাকা)।


প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি জার্নালের লেখায় চীন ও জার্মানির গবেষকেরা বলেছেন, কীভাবে তাঁরা ২৩২ প্রজাতির পাখির মৃত্যুর তথ্য ও অভিবাসন দূরত্বের সঙ্গে বিবাহবিচ্ছেদের হার–সম্পর্কিত প্রকাশিত তথ্যের যোগসূত্র খুঁজে পেয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে