কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জুলাই থেকে সর্বজনীন পেনশন চালু হচ্ছে না

প্রথম আলো প্রকাশিত: ০৯ জুলাই ২০২৩, ১১:৩৩

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে আশা প্রকাশ করেছিলেন, চলতি জুলাই থেকে দেশে সর্বজনীন পেনশন–ব্যবস্থা চালু করা হবে। অর্থমন্ত্রীর সে আশা আপাতত পূরণ হচ্ছে না। কারণ, জুলাই থেকে তা চালু করতে পারছে না সরকার। জুলাইয়ের বদলে আগস্ট বা সেপ্টেম্বরে তা চালু হতে পারে। আর এ কার্যক্রমের উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।


পেনশন কার্যক্রম চালুর সঙ্গে জড়িত অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, সর্বজনীন পেনশন–ব্যবস্থার কার্যক্রম এগিয়ে নিতে দরকার জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান ও সদস্য নিয়োগ। কর্তৃপক্ষের একটি কার্যালয়ও দরকার। কিন্তু কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগ এবং কার্যালয় স্থাপন করতে না পারায় এখন এটির কার্যক্রম জুলাইয়ে শুরু করা যাচ্ছে না।


আপাতত কাজ চালিয়ে নিতে গত বুধবার অর্থ বিভাগের বাজেট ও ব্যয় ব্যবস্থাপনা উপবিভাগের অতিরিক্ত সচিব কবিরুল ইজদানী খানকে কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন একই উপবিভাগের আরেক অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা। আরও সদস্য নিয়োগ প্রক্রিয়াধীন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও