কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধান সমস্যা নির্বাচনকালীন সরকার নাকি ভোটিং পদ্ধতি

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ২১:৩০

ধরা যাক কোনো একটি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ১ লাখ। প্রার্থী ৯ জন। এর মধ্যে ৩০ শতাংশ অর্থাৎ ৩০ হাজার লোক ভোট দিয়েছেন। বাকিরা ভোট দেননি। গণনা শেষে দেখা গেল, কলাগাছ মার্কা পেয়েছে ৮ হাজার, গাব গাছ ৭ হাজার ৯০০, কাঁঠাল ৫ হাজার, পেঁপে সাড়ে ৩ হাজার, অন্যরা মিলে বাকি ৫ হাজার ৬০০ ভোট। রিটার্নিং কর্মকর্তা কলাগাছ মার্কার প্রার্থীকে বিজয়ী ঘোষণা করলেন। অর্থাৎ মাত্র ১০০ ভোটের কারণে কলাগাছ বাদে সবাই পরাজিত।


দ্বিতীয়ত, যিনি বিজয়ী হলেন তিনি ভোট পেয়েছেন মোট ভোটারের মাত্র ৮ শতাংশ। অর্থাৎ বাকি ৯২ শতাংশ তাকে ভোট দেননি বা ৯২ শতাংশ ভোটারের ম্যান্ডেট ছাড়াই তিনি সংসদ সদস্য। এভাবে সারা দেশে কলাগাছের প্রার্থীরা দুইশর বেশি আসনে মাত্র ৮ থেকে ১০ শতাংশ ভোট পেয়ে জয়ী হলেন এবং সরকার গঠন করলেন। অর্থাৎ দেশের অধিকাংশ মানুষ ও ভোটারের ম্যান্ডেট ছাড়াই একটি দল সরকার গঠন করল, যা বাংলাদেশের বিদ্যমান সংবিধানের আলোকে বৈধ।


এ পদ্ধতিকে বলা হয় 'ফার্স্ট পাস্ট দ্য পোস্ট'। বাংলাদেশে মূলত এই পদ্ধতিতে ভোট হয়। কিন্তু এটি আদৌ কল্যাণকর কোনো পদ্ধতি কি না এবং এই পদ্ধতিতে নির্বাচনের ফলে বাংলাদেশ রাষ্ট্র হিসেবে কীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে, সেটি খতিয়ে দেখাই এই লেখার উদ্দেশ্য। সেইসঙ্গে বাংলাদেশে প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনের আগে যে 'নির্দলীয় তত্ত্বাবধায়ক' নামে একটি নির্বাচনকালীন সরকারের দাবিতে বিরোধী দলগুলো সোচ্চার হয়, সেটিও কোনো সমস্যা নাকি বাংলাদেশের বিদ্যমান ভোটিং সিস্টেম বা নির্বাচন পদ্ধতিই সমস্যা—তাও আলোচনার চেষ্টা করা হবে।


সেই প্রসঙ্গে যাওয়ার আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি সাম্প্রতিক বক্তব্যে নজর দেওয়া যাক। তিনি বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টি আসনও পাবে না। (যুগান্তর, ১১ জুন ২০২৩)।


স্মরণ করা যেতে পারে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে অংশ নিয়ে ৩০০ আসনের মধ্য মাত্র ৮টিতে জয় পায় বিএনপি ও তার জোট। দলের সিনিয়র নেতাদের মধ্যে মির্জা ফখরুল ছাড়া কেউ নির্বাচিত হননি (যদিও মির্জা ফখরুল শপথ নেননি)। জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেবে অথচ মওদুদ আহমদ, মির্জা আব্বাস, খন্দকার মোশাররফ হোসেনের মতো নেতারা নির্বাচিত হবেন না, এটি অনেকের কাছেই অস্বাভাবিক। তা ছাড়া বিএনপির মতো একটি দল যে মাত্র ৮টি আসনে জয়ী হলো, এটি দেশের জন্যই বা কতটা ক্ষতির কারণ হলো?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও