কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


থাইরয়েডের কারণে যেসব সমস্যা হতে পারে

গলার দুইপাশে থাকা বিশেষ গ্রন্থি হলো থাইরয়েড। এই থাইরয়েডের কাজ হলো আমাদের শরীরের জন্য কিছু প্রয়োজনীয় হরমোন তৈরি করা। তবে শরীরের জন্য এই হরমোনের রয়েছে নির্দিষ্ট মাত্রা। এই নির্দিষ্ট মাত্রার চেয়ে কম বা বেশি হলে তখন সমস্যা দেখা দেয়। এই হরমোন কম তৈরি হলে তাকে বলা হয় হাইপোথাইরয়েডিসম। অপরদিকে বেশি তৈরি হলে বলা হয় হাইপারথাইরয়েডিসম। এ ধরনের সমস্যার ফলে শরীরে কিছু লক্ষণ দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

চুল পড়া

শরীরে থাইরয়েড হরমোন ওঠানামা করলে চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।‌ এই হরমোন চুলের ভালো রাখার জন্য খুব জরুরি। তাই হঠাৎ করে চুল পড়া বেড়ে গেলে সতর্ক হোন। হতে পারে তা থাইরয়েডের সমস্যার লক্ষণ। তাই নিশ্চিন্ত হওয়ার জন্য পরীক্ষা করিয়ে নিতে পারেন।

ওজন বেড়ে যাওয়া

হঠাৎ করে ওজন অত্যাধিক বেড়ে গেলে তা নিয়ে চুপচাপ বসে থাকবেন না। কোনো কারণ ছাড়া এমনটা হবে না। এর পেছনের কারণটা বোঝার চেষ্টা করুন। কারণ এটি হতে পারে থাইরয়েডের অন্যতম লক্ষণ। তবে শুধুমাত্র থাইরয়েডের কারণেই যে হঠাৎ ওজন বেড়ে যায়, তা নয়। এটি হতে পারে আরও অনেক কারণে। তাই এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে পরীক্ষা করিয়ে নেওয়াই ভালো।

গলার কাছে ফুলে যাওয়া

থাইরয়েড গ্রন্থি গলার কাছেই থাকে। তাই হঠাৎ যদি কলার কাছে কোনো কারণ ছাড়াই ফুলে ওঠে তবে সতর্ক হোন। এক্ষেত্রে গলার কাছে ফুলে উঠলেও গলায় কোনো সমস্যা হবে না, সর্দি-কাশিও হবে না। এমন লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন