কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্কিডের বাহার

ডেইলি স্টার প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ২০:৩০

'অর্কিড' শুনলেই প্রাকৃতিক বন, সেই বনের ভেতর চেনা-অচেনা ছোট-বড় গাছ, সেই গাছগাছালিতে অন্যরকম ফুল চোখের সামনে ভেসে ওঠে। যে ফুল সেই গাছের না, সে ফুল অন্য প্রজাতির। তবে জাতপাত যাই থাক, তারা গা জড়াজড়ি করেই থাকে, একসাথে বাঁচে। যতদিন গাছ আছে, সেই ফুলও আছে। এ বাঁধন যেন বন্ধুত্বের, প্রাণের।


মৌলভীবাজারের নারী উদ্যোক্তা, অনলাইনভিত্তিক কেনাকাটার দোকান মনিপুরি হ্যান্ডিক্রাফ্টের মালিক সোনিয়া মান্নান সেই ছোটবেলাতেই এমন সাব গাছ-গাছড়ার মাধ্যমেই অর্কিডের সাথে পরিচিত হয়েছিলেন। সেই বুনো ফুল, বুনো গন্ধ মনের মধ্যে জায়গাজুড়ে ছিল। একদিন তাদের বাসার ছাদে আরও সব ফুল-ফল, সবজি-আনাজের সঙ্গে অর্কিডও চলে আসে। মন ও চোখকাড়া অর্কিডের একেকটি ফুল যখন হেসে উঠে, তাতে ছাদটা রঙিন হয়ে যায়।


মৌলভীবাজার শহরের পিটিআই (প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র)-সংলগ্ন তাদের বাসার ছাদটিতে প্রায় ১২ মাসই কোনো না কোনো অর্কিড ফুটছে। একক ও নানা মিশ্র রঙের একেকটি অর্কিড ফোটে, আর রঙের জলসা বসে ছাদে। এই রঙের রানিদের কাছে পেতে বেশ খাটাখাটনিও গেছে তার। কখনও গাছ মরে গেছে। ফুলের আর দেখা মেলেনি। কিন্তু উদ্ভিদ বিজ্ঞানে পড়ুয়া এই উদ্যোক্তা অর্কিডে মজেই ছিলেন, তাই হাল না ছেড়ে একের পর এক অর্কিড সংগ্রহ করেছেন, যত্ন-পরিচর্যা করেছেন। একদিন ফুলেরও দেখা পেলেন। এখন অন্তত ২০ জাতের অর্কিড তার ছাদে। ছাদজুড়ে দেখা গেছে অর্কিড ছাড়াও বিভিন্ন জাতের ফুল ও সবজি টবে লাগানো আছে। সেসবের ফাঁকে-ফাঁকে অর্কিডের গাছ। কোনোটা ফুল-পাপড়ি মেলেছে। সব ফুল তো আর একসাথে ফোটে না, একটা ফোটে আর রঙের আলো আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও