কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাইরে গেলে বারবার প্রস্রাব পায়, কী করব?

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ১৮:০৩

পথেঘাটে সুব্যবস্থা না থাকায় বাড়ির বাইরে প্রস্রাবের চাপ হলে অনেকেই অস্বস্তিতে পড়েন। বিশেষত নারীরা এ নিয়ে বেশি সংকোচে ভোগেন। প্রস্রাব চেপে রাখাটা কখনোই স্বাস্থ্যকর নয়। কোথায় প্রস্রাব করবেন, এই আশঙ্কায় অনেকেই আবার বাইরে গিয়ে প্রয়োজনের তুলনায় কম পানি বা তরল গ্রহণ করেন, সেটাও স্বাস্থ্যকর নয়। যেকোনো পরিস্থিতিতেই স্বাভাবিক মাত্রায় তরল গ্রহণ করতে হবে। তবে স্বাভাবিকের চেয়ে বেশিবার যেন প্রস্রাবের বেগ না পায়, সেদিকেও খেয়াল রাখতে পারেন। তাহলে বারবার অস্বস্তিতে পড়তে হবে না। বাইরে যাওয়ার আগে এবং বাইরে গিয়ে আমরা কী খাচ্ছি, তার ওপর বিষয়টি অনেকাংশেই নির্ভর করে।


ধরে নেওয়া যাক, আপনি এমন কোথাও আছেন, যেখানে প্রস্রাব করার ব্যবস্থাটা ঠিক আপনার মনের মতো নয় কিংবা আগামী ঘণ্টা তিনেকের মধ্যে আপনি এমন কোনো সফরে রওনা হচ্ছেন, যেখানে তেমন সুব্যবস্থা নেই। এই সময় তৃষ্ণা বোধ হলে পানি খাওয়াই আপনার জন্য ভালো। চা, কফি, কোমল পানীয় ও অ্যালকোহল গ্রহণ করলে বারবার প্রস্রাবের চাপ আসতে পারে। ফলের রস বা জুসে চিনি দেওয়া থাকলে সেটির কারণেও এমনটা হতে পারে। পানি পান করবেন যথেষ্ট, কিন্তু অতিরিক্ত নয়। খাবারের মধ্যে ডাল বা স্যুপজাতীয় কিছু থাকলে আপনার পানির চাহিদাও বেশ খানিকটা পূরণ করবে। তাই পানি খাওয়ার সময় সেটাও খেয়াল রাখুন।


এ ধরনের পরিস্থিতিতে কিছু খাবারও এড়িয়ে চলা ভালো। মিষ্টান্ন তো বটেই, টক ফল ও মসলাদার খাবারও না খাওয়াই শ্রেয়। টমেটোর সালাদ ছাড়াও টমেটো সস দেওয়া অনেক খাবার খাওয়া হয় হরহামেশাই। যেমন পিৎজা বা পাস্তা। এগুলোও এড়িয়ে চলা ভালো। আবার কাঁচা পেঁয়াজ দেওয়া খাবারও হয়ে উঠতে পারে সমস্যার কারণ। চকলেট ও প্রক্রিয়াজাত খাবারও বর্জনীয়। তবে চকলেট যদি খেতেই হয়, সাদা চকলেট নিন, যাতে ক্যাফেইন নেই।


খাবারদাবার ও পানীয়ের এই তালিকার সব কটি যে সবার জন্য ঘন ঘন প্রস্রাবের কারণ হবে, এমন নয়। অনেকের অতি উদ্বেগ বা অ্যাংজাইটি থেকেও এমন হয়। বাইরে যেতে হবে বা ভ্রমণ করতে হবে, এই চিন্তা করেই অনেকে উদ্বেগে ভোগেন। তাতে বেড়ানো বা ভ্রমণের আনন্দও নষ্ট হয়। তাই এ নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। বেরোনোর আগে অন্তত দুবার টয়লেটে গিয়ে মূত্রথলি খালি করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও