কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামী বছর রোবট দিয়ে ত্রাণ দেবে জাতিসংঘ

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ১৬:০২

দুর্যোগময় ও সংঘাতপূর্ণ স্থানে ত্রাণ বা খাদ্যসহায়তা দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক রোবট ব্যবহার করবে জাতিসংঘ। কর্মীদের জীবনের ঝুঁকি এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একজন কর্মকর্তা। জাতিসংঘ বলছে, সাম্প্রতিক বছরগুলোতে জাতিসংঘের সহায়তা কর্মীরা আক্রমণের শিকার হয়েছেন। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এ ধরনের সহিংসতার ঘটনাও বেড়েছে। সুদানের এক সহিংসতায় এই বছরের শুরুতে জাতিসংঘের খাদ্যসহায়তা সংস্থা ডব্লিউএফপির তিনজন কর্মী প্রাণ হারিয়েছেন।


ডব্লিউএফপির উদ্ভাবন বিভাগের প্রধান বার্নহার্ড কোওয়াটস বলেছেন, কখনো কখনো আমাদের কর্মী বা গাড়িচালককে ত্রাণ দেওয়ার জন্য এসব স্থানে পাঠানো বিপজ্জনক হয়ে পড়ে। এ জন্য এসব স্থানে ত্রাণ বা সহায়তা পৌঁছাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হবে।


ক্ষুধা নির্মূলে জাতিসংঘের লক্ষ্যে পৌঁছানোর জন্য এআই কীভাবে সহায়তা করতে পারে, এ বিষয়ে জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) আয়োজিত এক সম্মেলনে এসব কথা বলেন কোওয়াটস। তিনি বলেন, ‘২০১২ থেকে ২০১৬ সালে যুদ্ধের সময় সিরিয়ার আলেপ্পোতে জাতিসংঘের কর্মীরা শহরে অবরুদ্ধ হয়ে পড়েন। তখন খাদ্যসহায়তা পৌঁছে দেওয়া তাদের জন্য কঠিন হয়েছিল। তখন আমরা বিষয়টি নিয়ে ভাবতে শুরু করি। আকাশ থেকে ত্রাণ দেওয়াটা বেশ ব্যয়বহুল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও