কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঝুঁকির মুখে চাল ও চিনির বৈশ্বিক সরবরাহ

বণিক বার্তা প্রকাশিত: ০৬ জুলাই ২০২৩, ১০:২৩

এল নিনোর প্রভাবে থাইল্যান্ডে বড় ধরনের খরার আশঙ্কা দেখা দিয়েছে। কয়েক বছর স্থায়ী হতে পারে এ খরা। যার প্রভাবে চাল ও চিনির বৈশ্বিক সরবরাহ আশঙ্কাজনক হারে সংকুচিত হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর জাপান টাইমস।


থাইল্যান্ডের সরকারি তথ্য বলছে, এ বছর বর্ষা মৌসুমে দেশটিতে বৃষ্টিপাতের হার স্বাভাবিকের চেয়ে ১০ শতাংশেরও নিচে নামতে পারে। এল নিনো আবহাওয়া পরিস্থিতির কারণে আগামী দুই বছরে বৃষ্টিপাত আরো কমার আশঙ্কা রয়েছে। ২০২৪ সালের শুরু থেকেই থাইল্যান্ড তীব্র খরার সম্মুখীন হতে পারে বলে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা।


আসন্ন খরার প্রভাব মোকাবেলায় এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে থাই সরকার। পর্যাপ্ত পানি সংরক্ষণের জন্য কৃষকদের এককভাবে ধান আবাদ ও চাল উৎপাদনে নিরুৎসাহিত করা হচ্ছে। অন্যদিকে তিন বছরের মধ্যে প্রথমবারের মতো চিনি উৎপাদন কমার আশঙ্কা করছেন উৎপাদকরা। খরার কারণে দেশটিতে মূল্যস্ফীতির হার লাগামহীন হয়ে পড়তে পারে। কৃষিপণ্য উৎপাদন হ্রাস ও পশুখাদ্যের মূল্যবৃদ্ধির কারণে সবজি, তাজা খাবার ও মাংসের দাম আকাশচুম্বী হয়ে উঠতে পারে।


থাইল্যান্ডের সরকার এরই মধ্যে রাষ্ট্রমালিকানাধীন বিদ্যুৎ কোম্পানি ও ন্যাচারাল ওয়াটার রিসোর্চ অফিসকে পানি সংরক্ষণের জন্য সম্ভাব্য পরিকল্পনা গ্রহণের নির্দেশ দিয়েছে। চলতি বছরের এখন পর্যন্ত দেশটিতে বৃষ্টিপাতের পরিমাণ গত বছরের তুলনায় স্বাভাবিকের চেয়ে ২৮ শতাংশ নিচে অবস্থান করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও