কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাগরতলে অক্টোপাসের সংসার, বিজ্ঞানীরা বলছেন ‘অন্য জগৎ’

দেশ রূপান্তর প্রকাশিত: ০৪ জুলাই ২০২৩, ১৬:৪১

কোস্টারিকা উপকূলের কাছে প্রশান্ত মহাসাগরের পৃষ্ঠদেশ থেকে প্রায় দুই মাইল নিচে অক্টোপাসের বসবাসের কথা এত দিন জানাই ছিল না কারো। সম্প্রতি সমুদ্র বিজ্ঞানীরা সন্ধান পেয়েছেন অক্টোপাসের সেই অজানা সংসারের। গত মাসে তিন সপ্তাহের জন্য সমুদ্র অভিযানে বেরোয় ২০ জন বিজ্ঞানীর একটি দল। তখনই খোঁজ মেলে অক্টোপাসের সংসারের। তাৎক্ষণিক অঞ্চলটির রক্ষণাবেক্ষণের বিষয়ে তৎপর হয়েছে স্থানীয় প্রশাসন ও বিজ্ঞানী মহল।


এই আবিষ্কারের গুরুত্ব বিশ্লেষণ করে শ্মিট ওশেন ইনস্টিটিউট-এর নির্বাহী পরিচালক জ্যোতিকা বিরমানি বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে ২৮০০ মিটারেরও বেশি গভীরে একটি অক্টোপাসের নার্সারির সন্ধান মিলেছে। সমুদ্র সম্পর্কে এখনও আমাদের কত কিছু জানার রয়েছে।


গবেষণার জন্য তৈরি বিশেষ জলযান ফ্যালকরে চেপে সমুদ্রের গভীরে গিয়েছিলেন বিজ্ঞানীরা। যাত্রাপথে তারা ‘ডোরাডো আউটক্রপ’ নামে একটি বিশেষ পাথুরে স্থান দেখতে পান। ২০১৩ সালে ওই জায়গায় বিজ্ঞানীরা অক্টোপাসের ডিম দেখেছিলেন। বুঝেছিলেন জায়গাটি অক্টোপাসের ডিম পাড়ার জায়গা। এ রকম দৃশ্য তার আগে কখনও দেখেননি বিজ্ঞানীরা। তবে সে বার সবকিছু স্পষ্ট ছিল না। অঞ্চলটি অক্টোপাসের বংশবৃদ্ধির জন্য কার্যকরী কি না, তা নিয়ে প্রশ্ন ছিল। কারণ গভীর সমুদ্রের অক্টোপাসেরা শীতল পরিবেশ পছন্দ করে। কিন্তু সমুদ্রের ওই স্থানে তুলনামূলক ভাবে তাপমাত্রা বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও