কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিষপ্রয়োগের সন্দেহে হাসপাতালে দক্ষিণ আফ্রিকার জুলু রাজা

বিডি নিউজ ২৪ দক্ষিণ আফ্রিকা প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ২২:২৮

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় ও ঐতিহ্যবাহী জুলু জাতিগোষ্ঠীর রাজা মিসুজুলু কা জুয়েলিথিনি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি বিষপ্রয়োগের শিকার হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।


জুলু রাজার ঐতিহ্যাবাহী প্রধানমন্ত্রী মাংগোসুথু বুথেলেজি একথা জানিয়েছেন। চিকিৎসার জন্য ইসোয়াতিনিতে গেছেন জুয়েলিথিনি। শনিবার অসুস্থ বোধ করার পর তাকে হাসপাতালে নেওয়া হয়।


ঐতিহ্যবাহী জুলু জাতিগোষ্ঠীর নতুন রাজা হিসেবে মিসুজুলু কা জুয়েলিথিনিকে গতবছর অক্টোবরে স্বীকৃতি দেন  দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।


নতুন রাজাকে স্বীকৃতি দেওয়ার এই অনুষ্ঠান বহুদিন আটকে ছিল আইনি বিবাদের কারণে। মিসুজুলু কা জুয়েলিথিনিকে বড় ধরনের অনুষ্ঠান করে রাজমুকুট পরানো হয়েছিল গতবছর অগাস্টেই।


এক বছর ধরে সিংহাসনের উত্তররাধিকারী হওয়া নিয়ে পারিবারিক বিরোধের পর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে মুকুট পরানো হয়।পরে অবশেষে অক্টোবরে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কাছ থেকে স্বীকৃতি পান জুলু রাজা।


তাকে বিষপ্রয়োগের যে সন্দেহ করা হচ্ছে, এর পেছনে রাজপরিবারের কোনও সদস্য জড়িত কিনা সে ব্যাপারে কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। দক্ষিণ আফ্রিকার পুলিশ বিষপ্রয়োগের এই দাবির ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও