কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যেসব খাবার বাসি হলে খাওয়া ক্ষতিকর

খাবার অতিরিক্ত হয়ে গেলে তা পরবর্তীতে খাওয়ার জন্য রেখে দেওয়া হয়। একবেলায় বেঁচে যাওয়া খাবারকে অন্য বেলায় বাসি বলা হয়। বিশেষ করে রাতের বেঁচে যাওয়া অনেক খাবারই আমরা পরদিন সকাল বা দুপুরে খেয়ে থাকি। এতে খাবার অপচয় রোধ করা সম্ভব হয়। তবে আপনি জানেন কি, কিছু খাবার বাসি খাওয়া ক্ষতিকর? চলুন জেনে নেওয়া যাক, কোন খাবারগুলো বাসি খাওয়া ক্ষতিকর-

নাইট্রেট যুক্ত সবজি

পালংশাকসহ যেকোনো সবুজ শাক, গাজর জাতীয় খাবারে প্রচুর নাইট্রেট থাকে। এসব খাবার পুনরায় গরম করা হলে কারসিনোজেনিক প্রপার্টিস নির্গত হয়। যে কারণে খাবার বিষাক্ত হয়ে উঠতে পারে। পালং শাকে প্রচুর আয়রন থাকে। এই শাক ফের গরম করলে আয়রন অক্সিডাইস হয়ে যেতে পারে। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এর ফলে বিভিন্ন ধরনের অসুখ দেখা দিতে পারে।

ভাত

বাঙালি প্রায় সব বাড়িতেই ভাত থাকে। আবার ভাত বেশি রান্না করা হলে তা রেখে দিয়ে পুনরায় গরম করে খাওয়া হয় অনেক বাড়িতেই। কিন্তু ভাত বাসি হলে তাও শরীরের জন্য ক্ষতিকর। এই খাবার পুনরায় গরম করতে নিষেধ করেন পুষ্টিবিদেরা। ফুড স্ট‍্যান্ডার্ডস এজেন্সির মতে, ভাত পুনরায় গরম করে খেলে ফুড পয়জনিং দেখা দিতে পারে।

ডিম

ডিম হলো প্রোটিনের অন‍্যতম সেরা উ‍ৎস। সঠিক উপকার পেতে সেদ্ধ ডিম খাওয়ার পরামর্শ দেন অনেক চিকিৎসকই। কিন্তু ডিম বাসি হলে তা গরম করে খাওয়া ক্ষতিকর। সেদ্ধ ডিম বা ডিমের রান্না করা তরকারি গরম করে খেতে যাবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন