কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাইলস দূর করার ঘরোয়া উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ১৮:০৩

পাইলসের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এই সমস্যা একবার দেখা দিলে পুরোপুরি দূর করা মুশকিল। তাই পাইলসের সমস্যায় শুরুতেই সচেতন হওয়া জরুরি। নয়তো পরবর্তীতে তা আরও বড় আকার ধারণ করতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় বেছে নিতে পারেন। কিছু নিয়ম মেনে চললে আর খাবারের ক্ষেত্রে সতর্ক হলেই পাইলসের সমস্যা নিয়ন্ত্রণ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক পাইলস দূর করার কিছু ঘরোয়া উপায়-


নারিকেল তেল ব্যবহার


পাইলসে আক্রান্ত হলে ব্যথা তো থাকেই, এমনকী থাকতে পারে চুলকানিও। এটি আরও কষ্টদায়ক হয়ে দাঁড়ায়। তবে হাতের কাছে থাকা নারিকেল তেল ব্যবহার করেই এই সমস্যার সমাধান করা সম্ভব। মূলত নারিকেল তেল ন্যাচারাল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। তাই আক্রান্ত স্থানে এই তেল ব্যবহার করলে উপকার পাবেন। এতে দ্রুত ব্যথা, জ্বালা, যন্ত্রণার প্রকোপ কমবে।


অ্যালোভেরা


অ্যালোভেরা একটি উপকারী ভেষজ। শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে কাজ করে এই ভেষজ। পাইলসের সমস্যা দূর করার কাজেও অ্যালোভেরা ভীষণ উপকারী, এমনটাই বলছে মেডিক্যাল নিউজ টুডে। অ্যালোভেরার রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। তাই আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল লাগালে পাইলসের সমস্যা দ্রুত কমে আসবে। এমনকী ক্ষতও দ্রুত শুকাবে। 


আইস প্যাক ব্যবহার


পাইলসের সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা মলত্যাগের পরে আরও বেশি ব্যথায় ভোগেন। এমনকী সেসময় তাদের জন্য ঠিকভাবে বসে থাকাটাও কষ্টকর হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব মলদ্বারে আইস প্যাক দিলে উপকার পাওয়া যায়। এতে দ্রুতই ব্যথা কমে আসবে। কারণ ব্যথার জায়গায় বরফ সেক দিলে সেখানে রক্ত চলাচল কমে আসে। যে কারণে ব্যথার অনুভূতি কম হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও