কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পটিয়ার শ্রীমতী খালের জৌলুশ হারিয়ে যেতে বসেছে

প্রথম আলো রশীদ এনাম প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ০৫:৩২

‘আষাঢ়ে বাদল নামে, নদী ভর ভর/ মাতিয়া ছুটিয়া চলে ধারা খরতর।/ মহাবেগে কলকল কোলাহল ওঠে,/ ঘোলা জলে পাকগুলি ঘুরে ঘুরে ছোটে।/ দুই কুলে বনে বনে পড়ে যায় সাড়া,/ বরষার উৎসব জেগে ওঠে পাড়া।’


পটিয়ার শ্রীমতী খালের পাড়ে আসলে রবি ঠাকুরের ‘আমাদের ছোট নদী’ কবিতার চরণগুলো মনে পড়ে। বনে সাড়া না পড়লেও  শ্রীমতী খালের কলকলানো পানির ঢলে কিন্তু গ্রামে সাড়া পড়ে যায়। নস্টালজিয়ায় আক্রান্ত হয় মন। শৈশবে ফুফুবাড়িতে বেড়ানোর স্মৃতিগুলো চোখের সামনে জলছবির মতো ভেসে ওঠে। শ্রীমতী খালের পাশে বিসিক শিল্পের মাঠে সাইকেল চালানো শেখা, ক্রিকেট খেলা, শ্রীমতী খালে জাল দিয়ে মাছ ধরা, আহা দুরন্ত কৈশোর! কেউ কি ফিরিয়ে দেবে আমায়?


‘কেঁ কোঁরত কেঁ কোরত’ দাঁড় টানার শব্দে চলত সাম্পান আর নৌকা। পটিয়া শ্রীমতী খালের উৎপত্তি মূলত শ্রীমাই পাহাড় থেকে। শ্রীমতী রানির নাম অনুসারে শ্রীমাই পাহাড়। এ খালের কিছু অংশ নয়নাভিরাম হাইদগাঁও গ্রামের পড়েছে। বুদবুদ চর, সাদা মাটির পাহাড়, কিছু পাহাড়ি গ্রাম। যেখানে প্রাচীনকালে বন্য হাতি নেমে দলবদ্ধ হয়ে ঘোরাফেরা করত বলে ওই এলাকার আদি নাম ছিল হস্তীগ্রাম। এই হস্তীগ্রামের পরবর্তী সময়ে নাম হয় হাইদগাঁও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও