কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টম্যাটোর দাম আকাশছোঁয়া! তার বদলে রান্নায় আর কোন জিনিস ব্যবহার করতে পারেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০১ জুলাই ২০২৩, ১৪:২৮

বাজারে আচমকাই আগুন লেগে গেল টম্যাটোর দামে। উল্টোডাঙার বাজারে যে টম্যাটো এক সপ্তাহ আগেও ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে, শনিবার বাজারে সেই টম্যাটোরই দাম ছুঁয়ে ফেলেছে ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজি। লেক মার্কেট, মানিকতলা, নিউ মার্কেট, কোলে মার্কেট, ভিআইপি মার্কেটেও একই হাল। রাজ্যের বাইরেও দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গানা-সহ একাধিক রাজ্যে টম্যাটো কেজিপ্রতি বিকোচ্ছে ১০০ টাকায়। তবে বাঙালির হেঁশেলে টম্যাটোর যে দৌরাত্ম্য, তা কী ভাবে কমানো যায়?


মুরগির লাল ঝোল হোক বা মাছের কালিয়া, টম্যাটো ছাড়া যেন স্বাদ বাড়ে না রান্নায়। যাঁরা কম মশলাপাতি দিয়ে রান্না করেন, তাঁরাও রান্নাকে সুস্বাদু করতে টম্যাটোর উপরেই ভরসা রাখেন। খাবারে বেশ কটক ভাব আসে, আবার ঝোলটা একটু থকথকে হয়ে যায়। তবে দিন দিন এই সব্জির দাম যে হারে বাড়ছে, সেখানে টম্যাটোর বিকল্প কী হতে পারে, অনেকেই সেই খোঁজ করছেন। টম্যাটোর ব্যবহার ছাড়াই কী ভাবে রান্নায় স্বাদ আনবেন, রইল তার হদিস।


তেঁতুল: রান্নায় টক ভাব আনতে যেমন টম্যাটোর পরিবর্তে তেঁতুলও ব্যবহার করা যায়। অনেক বাড়িতেই পুরনো তেঁতুল রাখা থাকে। তেমন কয়েকটি তেঁতুল কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে সেই জল দিয়ে দেওয়া যায় রান্নায়। বেশ ভালই টক ভাব চলে আসবে।



দই: রান্নায় দু’চামচ দই দিয়ে দিলেও বেশ ভাল স্বাদ আসে। টক হয়, আবার ঝোল ঘনও হয়ে যায়। তবে রান্নায় দই দিলে অনেক সময়ে ফেটে যায়। সে ক্ষেত্রে দইয়ের মধ্যে সামান্য আটা গুলে তার পর রান্নায় ব্যবহার করুন। আর দই দেওয়ার সময়ে গ্যাসের আঁচ একদম কমিয়ে রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও